ঈদের কারণেই মেডিকেল ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর

0

নিজস্ব প্রতিবেদক// ২০১৫-১৬ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা আগামী ২ অক্টোবরের পরিবর্তে ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। রোববার (১৬ আগস্ট’২০১৫) স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন করে এ তারিখ বদলায়।

এ নিয়ে তৃতীয় দফায় তারিখ দেয়া হলো মেডিকেল ও ডেন্টাল কলেজ ভর্তি পরীক্ষার।স্বাস্থ্য অধিদপ্তরের শিক্ষা শাখা সূত্রে জানা যায়, যদি ২৬ সেপ্টেম্বর ঈদুল আযহা হয় এবং অক্টোবরের ২ তারিখ পরীক্ষা হলে, ঈদের পর আর মাত্র ৪ দিন হাতে সময় থাকে। দেখা যায় এ সময়টায় সর্বত্র ছুটির আমেজ থাকে। যেহেতু বিজি প্রেস প্রশ্ন ছাপানোর কাজটি করে, ফলে তাদের বিষয়টিও দেখা হয়েছে। এ সময় অনেকেই ছুটি থাকবে বলে জানিয়েছে বিজি প্রেস। তাই সব কিছু বিবেচনায় পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।

তবে এ বিষয়ে জানতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আব্দুল হান্নানকে ফোনে পাওয়া যায়নি।

উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় ২ অক্টোবরে এ পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

ওই সভায় অন্যান্যের মধ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ. ফ. ম. রুহুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এরও আগে গত ২৮ জুলাই ২০১৫-১৬ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএসের প্রথম বর্ষে ভর্তি সংক্রান্ত সভায় ১৮ সেপ্টেম্বর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যা পরে বদলানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা বিভাগের পরিচালকের দফতর সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে তিন হাজার ১৬২টি এবং ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩২৫টি আসন রয়েছে।

এছাড়া নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি ও ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে এক হাজার ২৮০টি আসন রয়েছে।