ডেন্টাল শিক্ষার্থীদের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাওয়ের হুমকি

0

(নিজস্ব প্রতিবেদক, ehealth24.com.bd)- পাস করার পর প্র্যাকটিস রেজিস্ট্রেশন প্রদান, বর্তমান কোর্সকে আরো এক বছর উন্নতীসহ চার দফা দাবিতে স্বাস্থ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বিএসসি ডেন্টাল স্টুডেন্টস এসোসিয়েশন।

এসময় ১৩ ডিসেম্বরের মধ্যে দাবি বাস্তবায়িত না হলে আগামী ১৪ ডিসেম্বর সকাল ১০টায় স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাও করবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে  বিএসসি ডেন্টাল স্টুডেন্টস এসোসিয়েশন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ শেষে সংগঠনটির পক্ষ থেকে এই স্মারকলিপি দেয়া হয়।

সংগঠনের গুলো হলো, কোর্সের বর্তামান কারিকুলাম বিদ্যামান রেখে অনতিবিলম্বে ভর্তি প্রক্রিয়া চালু করতে হবে, সরকারি আধা সরকারি ও স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে বিসিএস ও অ্যাডহক ভিত্তিতে নিয়োগ দিতে হবে, বর্তমান কোর্সকে আরো এক বছর উন্নীতকরণ সহ সারাদেশে অভিন্ন কারিকুলামে কোর্স পরিচালনা করতে হবে।

সমাবেশে সংগঠনের সদস্য সচিব দিপংকর রায় বলেন, শতভাগ ক্লিনিক্যাল সিলেবাস পড়েও কোর্সের নামের সাথে ‘হেলথ টেকনোলজী’ থাকায় তা প্র্যাকটিস রেজিস্ট্রেশন পেতে বাধা হয়ে দাঁড়িয়েছে। শুধু কোর্সের অসামঞ্জস্য (ডিপ্লোমা উল্লেখ্য করায়) নামের কারণে কোর্সের পাসকৃত গ্র্যাজুয়েটরা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

ভূক্তভোগীরা  বলেন, আমরা কোর্সের মান উন্নয়ন, নাম পরিবর্তন ও প্র্যাকটিস রেজিস্ট্রেশন দেয়ার জন্য দীর্ঘদিন যাবত আবেদন করে আসছি।কর্তৃপক্ষ আমাদের যুক্তিসংগত দাবি স্বীকার করার পরও তা বাস্তবায়নে করছেন না। বরং আমাদের দাবি বাস্তবায়ন না করে কোর্স বন্ধ বা পরিবর্তন করার পাঁয়তারা করছে।

বক্তারা  প্রশ্ন তুলে বলেন, আমাদের বর্তমান কারিকুলাম যদি প্র্যাকটিস রেজিস্ট্রেশন পাওয়ার অযোগ্য বলে বিবেচিত হয় তাহলে কারিকুলামের পরিবর্তন বা বন্ধের অর্থ কী?

দিপংকর রায়ের নেতৃত্বে স্মারকলিপি প্রদানে অংশ নেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক উত্তম কুমার, শিক্ষার্থী মৃদুল কান্তি দাস, হিমাচল দত্ত, সায়েম আল হেলার প্রমুখ।