ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর করার পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া উপায়

0

ইহেলথ টোয়েন্টিফোর ডেস্ক// অনেক সময় রোদ, ময়লা-ধুলাবালি, ভুল ডায়েট ও দুশ্চিন্তার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে। যা কোনো ক্রিম বা লোশন দিয়ে সহজে যায় না। তবে ঠিকঠাক চিকিৎসায় ব্রণ এবং দাগের হাত থেকে মুক্তি মেলে ঠিকই, কিন্তু তার জন্য যেসব ওষুধ বা ক্রিম জাতীয় জিনিস ব্যবহার করতে হয় সেগুলি যেমন ব্যয়বহুল, তেমনই সেইসব ওষুধ প্রয়োগের ক্ষেত্রে কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থেকে যায়। তবে এ বিষয়ে চিন্তা করতে নিষেধ করেছেন বোল্ডস্কাইয়ের গবেষকরা।

গবেষকরা মনে করেন, এ ধরনের ত্বকের অসুবিধায় ঘরোয়া চিকিৎসা খুব কাজে আসে। কারণ ঘরোয়া চিকিৎসায় যে সব উপকরণ ব্যবহার করা হয় সেগুলিতে কেমিকেলের উপস্থিতি একবারে থাকে না বললেই চলে। ফলে এর থেকে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। আর এতে খুব যে টাকা খরচ হয়, তাও কিন্তু নয়! এ ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে এই দাগ দূর করতে পারেন। যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ঘরোয়া কী কী উপাদান দিয়ে ত্বকের দাগ দূর করবেন তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে হোম রিমেডি হ্যাকস ওয়েবসাইটে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

লেবুর রস: লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের কালো দাগ দূর করে সহজেই। তুলায় লেবুর রস নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে দুই সপ্তাহ নিয়মিত লেবুর রস মুখে লাগান।

ওটস: স্ক্রাব হিসেবে ওটস বেশ কার্যকর। আধা কাপ ওটসের সঙ্গে তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক দিয়ে স্ক্রাবিং করুন।

চন্দনের গুঁড়ো: চন্দনের গুঁড়ো কালো দাগ দূর করার পাশাপাশি ত্বককে নরম ও মসৃণ করে। গোলাপজল অথবা গ্লিসারিনের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কাজুবাদাম: ১০টি বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদাম বেটে এর সঙ্গে চন্দনের গুঁড়ো ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলুর রস: আলুর রস মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগান। এতে অনেক দ্রুত ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর হবে।

টমেটোর রস: টমেটো ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে ঠান্ডা টমেটো বের করে কেটে মুখে হালকাভাবে ঘষুন। কালো দাগ দূর করতে দিনে অন্তত দুবার এভাবে মুখে ঠান্ডা টমেটোর রস লাগান।

হলুদ ও দুধ: দুধ ও সামান্য লেবুর রসের সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক মুখে লাগান।

পেঁয়াজের রস: পেঁয়াজ বেটে রস বের করে নিন। এবার তুলায় করে এই রস পুরো মুখে ভালো করে লাগান। অথবা পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

নারকেল তেল: নিয়মিত মুখে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে কালো ছোপ ছোপ দাগ সহজেই দূর হবে। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলে নারকেল তেল ব্যবহার না করাই ভালো।

টকদই : পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। টানা চার সপ্তাহ এই প্যাক দিনে অন্তত দুবার ব্যবহার করুন। এটি আপনার ত্বকের জন্য উপকারী।

আরও কিছু সাধারণ পরামর্শ
১. রোদে যাওয়ার আগে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন।
২. ত্বক সব সময় পরিষ্কার রাখুন।
৩. ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।
৪. দিনে অন্তত দুবার ভালো করে মুখ ধোয়ার চেষ্টা করুন।
৫. নিয়মিত আট ঘণ্টা ঘুমান আর দুশ্চিন্তা থেকে দূরে থাকুন।