ডায়াবেটিস রোগীর জন্য স্বাস্থ্যকর তেল

0

সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। আর যদি রোগ শরীরে বাসা বেঁধেই ফেলে তবে রোগটি যেন বাড়তে না পারে সেজন্য খাবারের ব্যাপারে সচেতন হওয়া জরুরি।

রান্নার জন্য ভালো তেল বাছাই একটি কঠিন বিষয়, বিশেষত ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে। কেবল স্বাস্থ্যগত উপকারিতার বাইরে ডায়াবেটিস রোগীদের গ্লুকোজ ও চর্বির প্রতি খেয়াল রাখতে হয়।লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে ডায়াবেটিস রোগীদের খাবার রান্নার জন্য স্বাস্থ্যকর পাঁচ তেলের নাম।

১.নারকেল তেল

রান্নায় নারকেল তেলের ব্যবহার নিয়ে অনেক বিতর্ক রয়েছে। তবে অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন,ডায়াবেটিস রোগীর খাবার রান্নার জন্য নারকেল তেল খুব ভালো।

২.ওয়ালনাট তেল

ওয়ালনাট তেল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। গবেষণায় বলা হয়,ওয়ালনাট তেল টাইপ-২ ডায়বেটিস নিয়ন্ত্রণে বেশ সাহায্য করে। এর মধ্যে রয়েছে পলিউনস্যাচুরেটেড ফ্যাটি এসিড, ওমেগা ৩ ফ্যাটি এসিড এবং বিভিন্ন ধরনের ভিটামিন। এগুলো ডায়াবেটিস রোগীর জন্য ভালো।

৩. ক্যানোলার তেল

ক্যানোলার তেলের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, এর মধ্যে রয়েছে কম পরিমাণ স্যাচুরেটিড ফ্যাট। এটি বেশ উপকারী তেল ডায়াবেটিস রোগীদের জন্য।

৪. সূর্যমুখীর তেল

প্রতিদিন সূর্যমুখীর তেল খেলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে; কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে রয়েছে পলিউনস্যাচুরেটেড ফ্যাটি এসিড, ডায়াবেটিস রোগীদের খাবারে এই তেল ব্যবহার করা ভালো।

৫. অ্যাভোকেডোর তেল

এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ মনোস্যাচুরেটেড ফ্যাট; এটি ওলেইক এসিডের ভালো উৎস। এই তেল গ্লুকোজ প্রক্রিয়া করতে এবং আরো কার্যকরভাবে ইনসুলিনকে ব্যবহার করতে সাহায্য করে।