মানসিক দুর্বলতা ও হতাশা কাটিয়ে ওঠার কৌশল

0

(ডেস্ক রিপোর্ট, ehealth24.com.bd)- কথায় আছে মনের জোর সব চাইতে বড় জোর। মনে জোর থাকলে অনেক কিছুই করে ফেলা সম্ভব। মনের জোরের সাথে আত্মবিশ্বাসের একটি গভীর সংযোগ রয়েছে। মানসিকভাবে শক্ত থাকতে পারলে অনেক কিছুই করা সম্ভব বলে মনে হয়। অপরপক্ষে মানসিক ভাবে দুর্বলতা কাজ করলে অনেক সম্ভব কাজকেও অসম্ভব মনে হতে থাকে।

আপনার সফলতা বিফলতা অনেকাংশে এই মানসিক দুর্বলতা ও জোরের ওপর নির্ভর করে থাকে। তাই মানসিক দুর্বলতা ও হতাশা দূর করে ফেলা অনেক জরুরী। কিন্তু অনেকেই সহজে নিজের মনকে শক্ত করতে পারেন না। ভেতরে ভেতরে দুর্বলই রয়ে যান। এর প্রভাব পড়ে জীবনের ওপরে। তাই আজকে জানুন মানসিক দুর্বলতাকে ঝেড়ে ফেলার দারুণ কিছু উপায়।

১) নিজের জন্য সময় বের করুন
সবচাইতে ভালো উপায় হচ্ছে একটি অন্ধকার ঘরে চোখ বন্ধ করে বসে খানিকক্ষণ চুপচাপ বসে মেডিটেশন করে নেয়া। এতে করে মনে শান্তি খুঁজে পাওয়া যায় এবং নিজেকে ভালো করে চিনে নেয়া যায়। মনটাকে কিছুটা হলেও শক্ত করে নেয়া যায়। তাই প্রতিদিন কিছুটা সময় এভাবে নিজের জন্য বের করে নিন।

২) পরিমাণ মতো ঘুমান
ঘুমের প্রয়োজনীয়তা সম্পর্কে আমরা অনেকেই জানি না। ঘুম কিন্তু আমাদের শারীরিক স্বাস্থ্যের জন্যই ভালো নয়। এটি আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ ভাবে জরুরী। ঘুম না হলে মানসিক চাপ বেড়ে যায় যা আরও বেশি মানসিক দুর্বলতার সৃষ্টি করে। তাই প্রতিদিন নিয়ম করে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এতে করে শারীরিক ও মানসিক দুভাবেই শক্তি অর্জন করতে পারবেন।

৩) দিনের সমস্যা দিনেই ভুলে যাওয়ার চেষ্টা করুন
একটি সমস্যা নিয়ে বারবার এবং একটানা অনেক দিন ভাবতে থাকবেন না। কারণ আপনি যতো ভাববেন ততো সমস্যার সমাধান না করতে পারলে তা নিয়ে নিজের ওপর ভরসা হারাবেন এবং মানসিকভাবে দুর্বল হয়ে পড়বেন। তাই দিনের সমস্যা দিনেই ভুলে যাওয়ার চেষ্টা করুন। টানা মানসিক চাপ নেবেন না একেবারেই।

৪) নিয়মিত ব্যায়াম করুন
শারীরিক সুস্থতার জন্যই নয় মানসিক সুস্থতার জন্যও নিয়মিত ব্যায়াম করা অনেক বেশি জরুরী। যখন আমরা ব্যায়াম করি তখন আমাদের মস্তিষ্ক ‘এন্ডোরফিন’ নামক হরমোন নিঃসরণ করে যা আমাদের খুশি থাকতে সহায়তা করে। এভাবে নিজের প্রতি আত্মবিশ্বাসও ফিরে আসে। তাই প্রতিদিন মাত্র ১৫ মিনিটের ব্যায়াম বা হাঁটাচলা আপনার মানসিক দুর্বলতা দূর করে দেয়ার জন্য যথেষ্ট।

৫) শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম অনেক কার্যকরী
যখনই অনেক বেশি নার্ভাস ও ভীত বোধ করবেন তখন জোরে জোরে গভীর ভাবে নিঃশ্বাস নিয়ে শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করুন। গভীর ভাবে নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং ১০ সেকেন্ড ধরে রাখুন এরপর মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এভাবে করতে থাকুন। এতে করে দুশ্চিন্তা, নার্ভাসবোধ বা ভয় ধরণের অনুভূতি কেটে যাবে দ্রুত।

৬) মানুষকে সহযোগিতা করুন
নিজের আত্মবিশ্বাস ও মানসিক শক্তি ফিরে পাওয়া বা অর্জনের সব চাইতে ভালো উপায় হচ্ছে অন্যকে সাহায্য করা। অন্যের মুখে হাসি ফোটাতে পারলে তা যে পরিমাণ মানসিক শান্তি আপনাকে দেবে তাতে আপনি নিজের প্রতি ভরসা পাবেন এবং নিজের মানসিক দুর্বলতাকে কাটিয়ে উঠতে পারবেন।