মুঠোফানের মাধ্যমে এইচআইভি ভাইরাস শনাক্ত

0

মুঠোফানের মাধ্যমে এইচআইভি ভাইরাস শনাক্ত
মুঠোফানের মাধ্যমে এইচআইভি ভাইরাস শনাক্ত
॥ ই-হেলথ২৪ ডেস্ক ॥  মুঠোফানের মাধ্যমে এইচআইভি ভাইরাস বা এইডস রোগ শনাক্ত করার পরীক্ষায় সফল হয়েছেন দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ কোরিয়ার একদল গবেষক। গত ৩১ আগস্ট দক্ষিণ কোরিয়ার কুকমিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের বরাতে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস। আফ্রিকার সোয়াজিল্যান্ডের মতো যেসব দুর্গম অঞ্চলে এইচআইভি পরীক্ষাগার নেই, সেখানে এই রোগ শনাক্ত করার কাজে স্মার্টফোন ব্যবহারের কথা জানিয়েছেন তিনি।

মুঠোফোনে এইচআইভি ভাইরাস শনাক্ত করতে এবং শরীরের রোগপ্রতিরোধ-ক্ষমতার সর্বশেষ অবস্থা জানতে একটি যন্ত্র তৈরি করেছেন গবেষকেরা, যার সঙ্গে যুক্ত রয়েছে একটি ক্ষুদ্র মাইক্রোস্কোপ। তাঁরা ১ মিলিমিটার আকারের ক্ষুদ্র মাইক্রোস্কোপযুক্ত যন্ত্রটির নাম দিয়েছেন ‘স্মার্টস্কোপ’। এই যন্ত্রের সাহায্যে রক্তের নমুনা সংগ্রহের পর মুঠোফোনের ক্যামেরার সঙ্গে তা জুড়ে দিয়ে ছবি তোলা হয়। ক্যামেরায় তোলা ছবি মুঠোফোনের অ্যাপ্লিকেশনের সাহায্যে বিশ্লেষণ করে এইচআইভি শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছেন গবেষকেরা।

গবেষকেরা জানিয়েছেন, ২০১৩ সালে মুঠোফোনে এইচআইভি ভাইরাস শনাক্ত করার এই পদ্ধতি চালু করা সম্ভব হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের গবেষকেরা এইচআইভি শনাক্ত করার আরও একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন, যাতে নমুনা সংগ্রহের পর কম্পিউটারের মাধ্যমে বিশ্লেষণের জন্য তা পরীক্ষাগারে পাঠাতে হয়। তবে স্মার্টস্কোপ ব্যবহার করে মুঠোফোনের মাধ্যমেই এইচআইভি নির্ণয় করা সম্ভব বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার গবেষকেরা।