বৃষ্টি বাদলে সঙ্গে রাখুন

0

আসলেই দেখতে দেখতে চলে এল বৃষ্টির সময়। বর্ষার আগমনী বার্তা এই বৃষ্টি। কখনও বা সকাল থেকে কিংবা মন খারাপ করে বিকাল থেকে একদম রাত পর্যন্ত হতে পারে বৃষ্টি। কখনও আকাশে মেঘের গর্জন আবার কিছু সময় শুধু চুপচাপ বৃষ্টি যেন প্রকৃতি তাকে নিজ থেকে সাজিয়ে নিতে চাচ্ছে নিজেকে। গায়ের সব ধুলো-ময়লা ঝেরে সবুজের রঙ্গে মেতে উঠতে চাচ্ছে।

তবে এই বৃষ্টি কেবল জীবনে নতুনত্ব সৃষ্টি করে না সঙ্গে সঙ্গে স্বাগতম জানায় কাদা আর ভেজা মাটি। এখানে-সেখানে পানি জমে থাকা যেন নিত্যদিনের কাজ হয়ে যায়।

আর বৃষ্টি যেন হয়ে উঠে আপনার সঙ্গী! সারা দিনের কাজ আর সঙ্গে যুক্ত বৃষ্টি এই নিয়েই যখন চলাফেরা তখন হঠাৎ আগমনী এই বৃষ্টি থেকে রক্ষা পেতে কিছ্টুা প্রস্তুতি মন্দ না। বৃষ্টির এই দিনে আপনার সঙ্গী হতে পারে ছাতা, রেইনকোটসহ আরও কিছু সঙ্গী। যা আপনাকে যেমন বৃষ্টির এই অনাকাক্সিক্ষত আগমন থেকে যেমন রক্ষা করবে, তেমনি আপনাকে ফ্যাশন সচেতন করে তুলবে।

ছাতা
গরম হোক কিংবা বৃষ্টি ছাতা হতে পারে আপনার পরম বন্ধু। আর এই বৃষ্টির সময়ে ব্যাগে সব সময় ছাতা রাখা আবশ্যক। এই ছাতাতেও আছে নানা ধরন, রঙ আর কাপড়। কাপড়ের ক্ষেত্রে পলিয়েস্টারের কিংবা নাইলনের কাপড়ের ছাতা বেশ জনপ্রিয়। এগুলো বহনে যেমন সহজলভ্য, তেমনি তা কাপড়ে পানি জমতে দেয় না আর দ্রুত শুকিয়ে যায়। আর রঙের ক্ষেত্রে গরমের সময় যেমন আপনার পছন্দের তালিকায় সাদা রঙ থাকে এই মৌসুমে তেমন কিছু নেই।

আপনি যে কোনো রঙের ছাতা খুব সহজেই নির্বাচন করতে পারেন। এখনকার তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়সী মানুষদের কাছে ফোল্ডিং ছাতা বেশ জনপ্রিয়। এ ধরনের ছাতা আপনি ব্যাগের এক কোণে রেখে দিতে পারেন খুব সহজে।

রেইনকোট
বৃষ্টির দিনের আরেক সঙ্গী এই রেইনকোট। রেইনকোটের কাপড়ের ক্ষেত্রেও আছে নানা ধরন। সাধারণত পলিয়েস্টার অথবা প্যারাসুট কাপড়ের রেইনকোট বাজারে বেশ চোখে মেলে। এ ছাড়া আপনি পাবেন প্লাস্টিকের রেইনকোট। রেইনকোটের সঙ্গে যুক্ত থাকে হুডি যা আপনার মাথাকে বৃষ্টির পানি থেকে রক্ষা করবে। আকারের দিক থেকে আছে দুই ধরনের রেইনকোট। শর্ট এবং লং। রঙের দিক থেকে আছে সবুজ, নীল, কালো, কমলা, বাদামি আর ছাই রঙ্গা।

ব্যাগ
বৃষ্টির দিনের আরেক সঙ্গী ব্যাগ। তাই ব্যাগ নির্বাচনের বেলায় পছন্দ করুন ওয়াটার প্র“ফ ব্যাগ এবং সঙ্গে সঙ্গে মাথায় রাখুন যাতে ব্যাগ কিছুটা বড় আকারের নিতে পারেন। কারণ বৃষ্টির এই সময়ে ব্যাগে নানা ধরনের কাগজ আর কাজের জিনিসপত্র থাকে। যা বৃষ্টির পানির সংপর্শে এসে নষ্ট হয়ে যেতে পারে। আর এ সব কিছুর পাশাপাশি ব্যাগে রাখতে হয় ছাতাসহ রেইনকোট। তাই বর্ষার এই বৃষ্টির দিনগুলোর জন্য ব্যাগ নির্বাচনের ক্ষেত্রে বেছে নিন তুলনামূলক বড় আকারের ব্যাগ।

জুতা
বৃষ্টির এই সময়ে জুতার বিষয়ে একটু লক্ষ্য রাখুন। অন্যান্য সময়ের ব্যবহার করা জুতা এখন ব্যবহার না করাই ভালো। প্লাস্টিকের অনেক ফ্যাশনেবল স্যান্ডেল পাওয়া যায়, এই সময় তা আপনি খুব সহজেই নিজের জন্য নির্বাচন করতে পারেন। এ ছাড়া রাবারের স্যান্ডেল যুক্ত হতে পারে এ তালিকায়। এ সব স্যান্ডেল আপনাকে যেমন কাদা থেকে বাঁচাবে, তেমনি বৃষ্টির মাঝে আপনি খুব স্বাছন্দ্য নিয়ে চলাফেরা করতে পারবেন।