বৃশ্চিক রাশির জাতক-জাতিকা

0

বৃশ্চিক রাশি (Scorpio) – [২৪ অক্টোবর – ২২ নভেম্বর]

শাসক গ্রহ : মঙ্গল।
বৈশিষ্ট্য : পানি।
শুভ সংখ্যা : ৯।
রং : নীল, ঘিয়ে, চকোলেট, সবুজ ও লাল।
রত্ন : রক্ত প্রবাল, হলদে পোখরাজ ও ক্ষেত্রবিশেষে পান্না ও হীরে।
ধাতু : লোহা ও ইস্পাত।
শুভ দিন : মঙ্গলবার।
সঙ্গী/সঙ্গিনী : কর্কট, মীন।
প্রতীক : গভর্নর বা পরিদর্শক।
জলীয় বৈশিষ্ট্য : দৃঢ় প্রতিজ্ঞ, উদ্যমী, আবেগ্রবণ, তীব্র বিচারশক্তি, স্বাধীন।
ব্যক্তিত্ব : আত্মনির্ভরশীল, চালাক, দৃঢ়প্রতিজ্ঞ, উত্তেজনাপ্রবণ, অক্লান্ত কর্মশক্তি, উদ্যমশীল, বিদ্রূপাত্মক, প্রতিহিংসাপরায়ণ, মনোযোগী, অভিজাত।
বিখ্যাত ব্যক্তি : পাবলো পিকাসো, এজরা পাউন্ড, মাদাম কুরি, ইন্দিরা গান্ধী, ম্যারাডোনা, বাদশা ফাহাদ, আলবেয়ার কামু, কিরো, গাদ্দাফী, মীর মোশারফ হোসেন, সম্রাট আওরঙ্গজেব, শামসুর রাহমান, জামিলুর রেজা চৌধুরী, ব্যারিস্টার রফিকুল হক, রুনা লায়লা, আলী যাকের, আসাদুজ্জামান নূর, রুনা লায়লা।

আপনি যখন বৃশ্চিক
বৃশ্চিক মানুষই শারীরিক দিক থেকে শক্ত-সমর্থ। তাদের শারীরিক বৈশিষ্ট্যগুলো লক্ষণীয়ভাবে দৃঢ়, তীক্ষ ও পরিষ্কার। তাদের নাক হবে খাড়া, কখনো কখনো টিয়ার ঠোঁটের মতো। সাধারণত তাদের গায়ের রং হয় মলিন, যেন প্রায় স্বচ্ছ এবং তাদের ভ্রূ মোটা। তা নাকের উপরে এসে মিলিত হয়। বৃশ্চিকের উপস্থিতিতে আপনি মৃদু কোলাহল আর তীব্র গতিময় প্রাণশক্তির আভাস পাবেন, আর সেটাই আপনার কাছে তার পরিচয় তুলে ধরবে। সে যতই শান্ত থাকতে চাক না কেন তার এই তীব্র প্রাণোদ্দীপনাকে লুকিয়ে রাখতে পারবে না। ব্যক্তিত্বের উপর বৃশ্চিকের এমন প্রবল নিয়ন্ত্রণ দেখে অনেককেই ঈর্ষাকাতরতায় ভুগতে হয়। যত তীব্রভাবেই তাদের আবেগে নাড়া লাগুক না কেন, বৃশ্চিকদের শীতল এবং ভাবলেশহীন মুখে সে ছাপ কমই দেখা যায়। এই মানুষগুলো স্বেচ্ছায় এবং গৌরবের সঙ্গেই নিজেদের মুখে ভাবলেশহীনতা ফুটিয়ে তোলে। তাদের হাসি খুব দুর্লভ, তবে সেটা নিখাদ। তাদের শরীরও তাদের অভিব্যক্তির সঙ্গে সামঞ্জস্য বজায় রাখে। হঠাত্ করে লাফিয়ে ওঠা, হঠাত্ যাত্রা শুরু করা কিংবা ভীত আচরণ করা এসব তাদের মধ্যে দুর্লভ। বিব্রতকর পরিস্থিতিতে যেমন সে কুণ্ঠিত হয়ে উঠবে না, তেমনি অহংকার করার মতো পরিস্থিতিতে ফুলেও উঠবে না। নিজের প্রতিক্রিয়াকে সে চরমভাবে দমিয়ে রাখে, কেননা বৃশ্চিক অন্যদের স্বভাব এবং উদ্দেশ্যকেই বিরামহীনভাবে খুঁজতে থাকে। একই সঙ্গে নিজেকে অন্যের সম্ভাব্য অনুসন্ধানী চোখের দৃষ্টি থেকে মুক্ত রাখে। এ ব্যাপারে সে অত্যন্ত দক্ষ। বৃশ্চিকদের স্বাস্থ্য তাদের স্বভাবের প্রতিফলন ঘটায়। নিজের স্বাস্থ্য সে কঠোর পরিশ্রম করে কিংবা বিষণ্নতায় ভুগে নষ্ট করে ফেলতে পারে, কিন্তু জটিল কোনো রোগ থেকেও শুধু ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে সে সেরে উঠতে সক্ষম। রাশির অবস্থান তাকে কয়েকটি পথের মধ্য থেকে যেকোনো একটি বেছে নেওয়ার সুযোগ দেয়। বৃশ্চিকের স্পর্শ হতে পারে শীতল, কোমল আবার উষ্ণও। স্পর্শকাতর মনোভাব তাদের সবচেয়ে বড় দুর্বলতা। অতি সহজে তারা আঘাতপ্রাপ্ত হয় এবং পাল্টা আক্রমণ করে বসে। ফল হয় মারাত্মক!

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
এই বছরের শুরুতে কোন ব্যবসা শুরু করার জন্য সময় উত্তম। কাজকর্ম বৃদ্ধি পাবার জন্য আপনার আয় বাড়ার সম্ভাবনাও রয়েছে। কর্মস্থলে আপনি কোন বড় কর্মকর্তার সাহায্য পেতে পারেন। উচ্চ আধিকারিকের থেকে আপনি প্রশংসা পেতে পারেন। ভাগ্য এই সময় আপনার সঙ্গ দেবে। অর্থ উপার্জনের জন্য সময় ভালো। তবে এই বছর আপনি যা আয় করবেন তার থেকে বেশী ব্যয় করবেন। কোথাও আটকে থাকা অর্থ ফেরত পেতে পারেন। ছাত্রদের জন্য সময় কিছুটা অনুকুল বলা যেতে পারে। আপনি পড়াশোনায় খুব ভালো ফল দেখাতে পারবেন। যদি আপনি গবেষণারত ছাত্র হয়ে থাকেন তাহলে খুব ভালো ফলের আশা করতে পারেন। আপনি এই বছর ঘরোয়া কাজে অত্যধিক অর্থ ব্যয় করবেন। ভবিষ্যফল ২০১৭ আপনাকে অনাবশ্যক ব্যয় প্রতিরোধ করার সুপারিশ করছে। জীবনসাথীর কাছ থেকে আপনি কোন দামী উপহার পাবার আশা করতে পারেন। বছরের মাঝখান থেকে আপনার সম্পর্ক কিছু অশান্তিপূর্ণ থাকতে পারে। প্রেম সম্পর্কের সুচনা করার জন্য খুব সুন্দর সময়। বিপরীত লিঙ্গের প্রতি আপনার অত্যন্ত আগ্রহ বাড়বে। এমন অবস্থায় একের বেশী প্রেমের সম্পর্ক তৈরি হতে পারে। যার ফলে আপনার জন্য অসামঞ্জস্যের পরিস্থিতি উৎপন্ন হতে পারে। প্রেমের বিয়েতে ইচ্ছুক জাতককে পরিবারের সহমতে বিবাহ করার জন্য বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। শারীরিক স্বাস্থ্যের দিক থেকে কোন বড় মুশকিল উৎপন্ন হবে না। পেটের কিছু সমস্যার প্রতি আপনাকে সচেতন থাকতে হবে। খাওয়া দাওয়ার নিয়ন্ত্রণ করলে আপনি এমন কষ্ট থেকে বাঁচতে পারেন।

চাকরি এবং ব্যবসা
রাশিফল ২০১৭ অনুযায়ী এই বছরের শুরুতে কোন ব্যবসা শুরু করার জন্য সময় উত্তম। কাজকর্ম বৃদ্ধি পাবার জন্য আপনার আয় বাড়ার সম্ভাবনাও রয়েছে। আপনি কোন ভালো যোজনা বানিয়ে লাভ করতে পারেন। বন্ধুর সাহায্যে ব্যবসায়ে উন্নতি হতে পারে। ব্যবসায়ীরা বিদেশে নিজের কাজের প্রসার ঘটাতে পারবেন। কোন লাভজনক লেনদেনে আপনি যুক্ত হতে পারেন। চাকুরিজীবিদের জন্য সময় উন্নতিমুলক থাকবে। আপনার মন উৎসাহে পরিপূর্ণ থাকবে এবং কঠিন থেকে কঠিনতর সমস্যার মোকাবিলা করার জন্য আপনি তৎপর থাকবেন। প্রতিভাবান হওয়ার সাথে সাথে আপনি একটু অভিব্যক্তিপূর্ণ হন তাহলে সাফল্য আকাশছোঁয়া হতে পারে। কর্মস্থলে আপনি কোন বড় কর্মকর্তার সাহায্য পেতে পারেন। উচ্চ আধিকারিকের থেকে আপনি প্রশংসা পেতে পারেন। ভাগ্য এই সময় আপনার সঙ্গ দেবে। নিজের কাজে গভীরভাবে নিযুক্ত থাকবেন। কিন্তু অফিস বা কর্মস্থলের পরিবেশও উপলব্ধি করুন।

আর্থিক স্থিতি
অর্থ উপার্জনের জন্য সময় ভালো। আপনি আয়ের নতুন দিশা পাবেন। টাকার ব্যপারে অবহেলা করবেন না। সাল ২০১৭ তে আপনি যা আয় করবেন তার থেকে বেশী ব্যয় করবেন। আর্থিক বিষয়ে আপনার মনের মতো সাফল্য পেতে পারেন। আপনি কোন শুভ কাজে ব্যয় করবেন। টাকার ব্যপারে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন। অর্থ বিনিয়োগ করার সময় কোন অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ কাজে আসতে পারে। কোথাও আটকে থাকা অর্থ ফেরত পেতে পারেন। কোন উচ্চ পদস্থ ব্যক্তি থেকে আপনি আর্থিক সাহায্য পেতে পারেন।

শিক্ষা
২০১৭ রাশিফল অনুসারে ছাত্রদের জন্য সময় কিছুটা অনুকুল বলা যেতে পারে। আপনি পড়াশোনায় খুব ভালো ফল দেখাতে পারবেন। উচ্চ শিক্ষা পাবার ভালো সুযোগ পাবেন। যদি আপনি গবেষণারত ছাত্র হয়ে থাকেন তাহলে খুব ভালো ফলের আশা করতে পারেন। ভাগ্য আপনার সহায় তাই পরিশ্রম করে যান। যাঁরা কোন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে নিযুক্ত তাঁদের এই সময় কঠিন পরিশ্রম করতে হবে। আপনার এই প্রচেষ্টা আসন্ন সময়ে সাফল্য দিতে কার্যকরী প্রমাণিত হবে।

পারিবারিক জীবন
আপনি এই বছর ঘরোয়া কাজে অত্যধিক অর্থ ব্যয় করবেন। অনাবশ্যক ব্যয় প্রতিরোধ করার প্রচেষ্টা করুন। আপনি বন্ধু এবং ভাই-বোনদের পুরোপুরি সাহায্য পাবেন। কোন শুভ কাজে অর্থ ব্যয় করবার সম্ভাবনা রয়েছে। বছরের শুরু বৈবাহিক জীবনের জন্য ভালো থাকবে। শ্বশুরবাড়ির দিক থেকে এবং জীবনসঙ্গীর কাছ থেকে সম্পূর্ণ সাহায্য এবং লাভ পাবার সম্ভাবনা রয়েছে। আলস্য ত্যাগ করে কোন সৃষ্টিমূলক কাজে মন দিলে লাভজনক হবে। হঠাৎ কোন ভালো খবর পেয়ে আপনার মন খুশিতে ভরে যাবে। ২০১৭ এর ভবিষ্যফল অনুযায়ী আপনার বন্ধুর সাথে ঘুরে বেড়ানোর এবং আনন্দ-ফুর্তি করার অনেক সুযোগ পাবেন। অনেক দিন ধরে আটকে থাকা কোন গুরুত্বপূর্ণ কাজ পূরণ হবার সম্ভাবনা রয়েছে। জীবনসাথীর কাছ থেকে আপনি কোন দামী উপহার পাবার আশা করতে পারেন। বছরের মাঝখান থেকে আপনার সম্পর্ক কিছু অশান্তিপূর্ণ থাকতে পারে। প্রেমের সম্পর্কে স্নেহ এবং সহযোগিতার অভাব হতে পারে। আপনাকে আপনার কথাবার্তায় সংযত থাকতে হবে নাহলে ছোটো ছোটো মত পার্থক্য আপনাকে চিন্তান্বিত করবে।

প্রেম জীবন
বর্ষফল ২০১৭ অনুসারে প্রেম সম্পর্কের সুচনা করার জন্য খুব সুন্দর সময় এটা। কিছু নতুন বন্ধুর সাথে আলাপ হবে। এই বন্ধুত্ব দীর্ঘকালীন হতে পারে এবং আপনার জন্য লাভজনক হবে। এই সময় কোন নতুন বন্ধুত্ব প্রেমে পরিণত হতে পারে। বিপরীত লিঙ্গের প্রতি আপনার অত্যন্ত আগ্রহ বাড়বে। এমন অবস্থায় একের বেশী প্রেমের সম্পর্ক তৈরি হতে পারে। যার ফলে আপনার জন্য অসামঞ্জস্যের পরিস্থিতি উৎপন্ন হতে পারে। নতুন সম্পর্ক তৈরি হওয়ার এবং আপনার জীবন সঙ্গীর সাথে বেড়াতে যাওয়ার জন্য এই সময় অনুকুল। বছরের শেষে আপনি বিবাহ সূত্রে বাঁধা পড়তে পারেন। প্রেমের বিয়েতে ইচ্ছুক জাতককে পরিবারের সহমতে বিবাহ করার জন্য বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

স্বাস্থ্য
শারীরিক স্বাস্থ্যের দিক থেকে কোন বড় মুশকিল উৎপন্ন হবে না। তাও নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করবেন না। আপনার মানসিক স্থিরতা প্রভাবিত হতে পারে। রাশিফল ২০১৭ অনুসারে সম্ভবত আপনার এমন মনে হতে পারে আপনার শারীরিক দীপ্তি ধীরে ধীরে কমে যাচ্ছে। পেটের কিছু সমস্যার প্রতি আপনাকে সচেতন থাকতে হবে। খাওয়া দাওয়ার নিয়ন্ত্রণ করলে আপনি এমন কষ্ট থেকে বাঁচতে পারেন। বিনা কারণে কিছু যাত্রা এবং কাজের চাপ আপনাকে ক্লান্ত করতে পারে। কিন্তু বছরের দ্বিতীয় ভাগ আপনার জন্য অনুকূল। ওই সময় আপনার স্বাস্থ্য খুব ভালো থাকবে।