সিংহ রাশি (Leo) – [ ২৩ জুলাই – ২৩ আগস্ট ]

শাসক গ্রহ : রবি।
বৈশিষ্ট্য : আগুন।
শুভ সংখ্যা : ১।
রং : লাল, সোনালি, হলুদ চকোলেট।
ধাতু : সোনা ও পিতল।
রত্ন : রুবি, পোখরাজ, প্রবাল।
শুভ দিন : রবিবার।
সঙ্গী/সঙ্গিনী : ধনু, মেষ, মিথুন।
প্রতীক : সিংহ, প্রেমিক বা রাষ্ট্রপ্রধান।
আগ্নেয় বৈশিষ্ট্য : কর্তৃত্বপরায়ণ, উদার, আস্থাবান, উদ্যমী, নিয়ন্ত্রণকামী, গর্বিত।
ব্যক্তিত্ব : আত্মবিশ্বাসী, আবেগতাড়িত, অহংকারী, দাম্ভিক, সাহসী, আত্মসচেতন, আত্মমর্যাদাবান।
বিখ্যাত ব্যক্তি : নেপোলিয়ান বোনাপার্ট, বারাক ওবামা, জর্জ, বার্নার্ড শ, আর্কিমিডিস, ফ্রিদেল ক্যাস্ট্রো, হেনরি ফোর্ড, জিয়াউল হক, স্যার ওয়াল্টার স্কট, আলফ্রেড হিচকক, সালভেদর আলেন্দে, কুলদীপ নায়ার, বেগম খালেদা জিয়া, ফরহাদ মাজহার, জহির রায়হান, আবদুল্লাহ আবু সায়ীদ, ববিতা, সজীব ওয়াজেদ জয়।

আপনি যখন সিংহ
সিংহ অতিমাত্রায় বিশ্বাসপ্রবণ। তারা শত্রুর কথা যেমন বিশ্বাস করে, হুঙ্কার দিয়ে ওঠে, তেমনি মিত্রের কথায় বিশ্বাস করে ঝাপিয়ে পড়ে। কোনোরকম যাচাই-বাছাই করে দেখে না। একের পর এক সিদ্ধান্ত পরিবর্তন করতে থাকে এবং অসহনীয় এক পরস্থিতি তারা নিজেরাই সৃষ্টি করে। বিচারক হিসেবে এরা ভালো নয়, কারণ গায়ের জোর ও আবেগের বশে অনেক সমস্যা সমাধানের চেষ্টা করে, যা উত্তম বিচারকের বৈশিষ্ট্য নয়। সবচেয়ে অদ্ভুত ব্যাপার হলো, যুক্তি দিয়ে বিবেচনা করার ক্ষেত্রে তারা বেশ পারদর্শী এবং কারও জীবনের খুঁটিনাটি সমস্যাগুলোও তারা বিচক্ষণতার সঙ্গে মোলায়েম করে তুলতে সক্ষম। তবে খুবই খারাপ হলো যে, তারা তাদের নিজের জীবনের সমস্যাগুলোকে একই রকম দক্ষতা কিংবা আরামের সঙ্গে সমাধান করতে পারে না। তারপরও এই গুণটিই তাদেরকে এত প্রত্যক্ষভাবে ভালোবাসার মানুষে পরিণত করে; তার নির্ভেজাল শ্রেষ্ঠত্ব আর চমকপ্রদ ক্ষমতাগুলো আবার যেন দুঃসাহসীভাবে একরকম শোচনীয় ও দুর্বল আত্মঅহংকারের সঙ্গে মিশে যায়। কিন্তু মজার ব্যাপার হলো, এই গর্বিত, মর্যাদাশালী বিড়ালটিই ভঙ্গুর? বস্তুত তাই। সে গভীরভাবে আহত হয় যদি কেউ তার জ্ঞান ও মহত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করে। সিংহকে বশ করার জন্য আর কিছু নয়, শুধু একটু প্রশংসা করতে হবে। সিংহ যখন নিজের অধিকার ও মর্যাদা রক্ষার জন্য নিবেদিত, তখন তাকে চ্যালেঞ্জ করার জন্য একজনকে বেশ সাহসী হতে হয়। কিছু কিছু সিংহ বয়সের সঙ্গে সঙ্গে অনেক নম্র হয়ে ওঠে, কিন্তু তারা তাদের গর্বিত মস্তক কখনোই নত করে না। এই রাশির রাজকীয়তার পূর্ণ বিকাশ দেখা যায় যখন তারা আতিথেয়তায় নিয়োজিত হয়। তারা এমন একটা অনুভূতি দেবে যেন আপনি রাজকীয় প্রাসাদে আমন্ত্রিত হয়েছেন।

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
সব মিলিয়ে এই বছর আপনার আয় ভালোই থাকবে। চাকুরীজীবিরা নিজের দক্ষতায় এগিয়ে যাওয়ার সুযোগ পাবেন। সরকারি চাকরি যাঁরা করেন তাঁদের বিশেষ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার আটকে থাকা কাজের গতি বাড়বে। কিন্তু রিয়েল স্টেটের কাজ যাঁরা করেন তাঁদের সাবধানে থাকতে হবে নাহলে ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে। সিংহ রাশির জাতকের জন্য এই সময় অর্থ প্রাপ্তির ভালো যোগ রয়েছে। কোন পুরনো ধার ফিরে পাওয়ায় আর্থিক স্থিতিতে যথেষ্ট উন্নতি হবে। ঋণ এবং আর্থিক বিষয়ে আপনার প্রচেষ্টা সফল হতে পারে। শিক্ষা সম্পর্কে আলোচনা করলে এটাই বলব যে আপনি নিয়মিত পড়াশুনায় মন দেবেন। প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং সরকারি বা নিজ ক্ষেত্রের পরীক্ষার প্রস্তুতি করা জাতকের সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার পরিবারের থেকে কিছু ধন লাভ হতে পারে বা কোন সাহায্য পেতে পারেন। জীবন সাথীর সঙ্গে আশান্তি হতে পারে সেইজন্য অযথা ঝগড়া না করলে ভালো হয়। এইজন্য কথাবার্তা ও ব্যবহারকে সংযত রাখুন এবং নিজেদের মধ্যে অহংকার আসতে দেবেন না। আপনি আপনার গুরুর সান্নিধ্য পেতে পারেন কারণ আধ্যাত্মিক দৃষ্টি থেকে এই সময় লাভজনক। আপনার প্রেম সম্পর্কে দিন দিন পরিপক্কতা আসবে। কিন্তু আপনার প্রেমিক/প্রেমিকার সাথে সরাসরি দেখা না হওয়ার জন্য আপনার মন কিছুটা ব্যাকুল থাকতে পারে। যে জাতক একলা আছেন, তাঁর জীবনে কোন বিশেষ ব্যক্তির আসার সম্ভাবনা রয়েছে। রাশিফল ২০১৭ অনুসারে সব মিলিয়ে এই সময় স্বাস্থ্য ভালো থাকবে। তবে কিছু ঋতু অনুযায়ী ব্যাধি আপনাকে জ্বালাতন করতে পারে।

চাকরি এবং ব্যবসা
সব মিলিয়ে এই বছর আপনার আয় ভালোই থাকবে। চাকুরীজীবিরা নিজের দক্ষতায় এগিয়ে যাওয়ার সুযোগ পাবেন। সরকারি চাকরি যাঁরা করেন তাঁদের বিশেষ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার আটকে থাকা কাজের গতি বাড়বে। যে চাকরি বা ব্যবসা আপনি করছেন, তাতে সম্পূর্ণ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। কাজের সাফল্য আপনার আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলবে। ব্যবসার সাথে যুক্ত ব্যপারে আপনি আপনার কৌশল এবং অনুভুতির মাধ্যমে যথেষ্ট পরিবর্তন আনবেন। নতুন কার্য পদ্ধতি বা কৌশল ব্যবহার করলে ব্যবসা বাড়বে এবং উৎপাদনও বেশী হবে। চাকরিতে বেতন বৃদ্ধি ও ব্যবসায়ে আর্থিক লাভ হলে আপনার মন প্রসন্ন থাকবে। ব্যবসায়িক ক্ষেত্রে আপনি খুব ভালো সাফল্য পাবেন। এই সময় আপনার গোপন শত্রু এবং বিরোধীও আপনার সামনে হেরে যাবে এমনকি আপনার সাথে ভালো সম্পর্ক স্থাপন করার চেষ্টা করবে। কোন উচ্চপদস্থ সরকারি কর্মচারী বা প্রভাবশালী ব্যাক্তির সাহায্য আপনার চাকরি বা ব্যবসাতে যথেষ্ট ভালো লাভ প্রদান করবে। বিদেশে কাজ করা জাতকের আয় বাড়বে। ২০১৭ এর ভবিষ্যফল অনুসারে সরকারি চাকরি করা ব্যক্তিকে বাসস্থান থেকে দূরে যেতে হতে পারে। সংক্ষিপ্ত উপায়ে অর্থ লাভের সম্ভাবনা রয়েছে। এই সময় যদি আপনি শেয়ার বাজারের কাজে ভেবে চিন্তে বিনিয়োগ করেন তাহলে লাভের সম্ভাবনা রয়েছে। কিন্তু রিয়েল স্টেটের কাজ যাঁরা করেন তাঁদের সাবধানে থাকতে হবে নাহলে ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে।

আর্থিক স্থিতি
সিংহ রাশির জাতকের জন্য রাশিফল ২০১৭ অনুসারে এই সময় অর্থ প্রাপ্তির ভালো যোগ রয়েছে। কোন পুরনো ধার ফিরে পাওয়ায় আর্থিক স্থিতিতে যথেষ্ট উন্নতি হবে। যার কারণে আপনি আপনার ব্যবসা বাড়াবার কথা ভাবতে পারেন বা কোন নতুন ব্যবসায় বিনিয়োগ করতে পারেন। ঋণ এবং আর্থিক বিষয়ে আপনার প্রচেষ্টা সফল হতে পারে। কারো কাছ থেকে টাকা নিয়ে থাকলে অথবা ধার করলে সেটা মিটিয়ে সুদ কম করতে পারবেন। অর্থনৈতিক পরিবর্তনের কারণে ব্যবসায় সম্মান বজায় থাকবে। অর্থ লাভের জন্য দৌঁড়-ঝাঁপ করতে হতে পারে। কিন্তু আপনার আশাতীত ফলাফলের কারণে আত্মসন্তুষ্টি হবে।

শিক্ষা
শিক্ষা সম্পর্কে আলোচনা করলে এটাই বলব যে আপনি নিয়মিত পড়াশুনায় মন দেবেন। পড়াশুনায় শিক্ষার্থীর একাগ্রতা দিন দিন বাড়বে। উচ্চ শিক্ষায় যুক্ত ছাত্রদের পড়ায় প্রচুর আগ্রহ থাকবে। শিক্ষার সাথে যুক্ত কোন যোগ্য গুরুর মার্গ দর্শন আপনি পাবেন যা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হবে। ২০১৭ সালে পড়াশুনা ছাড়াও বৌদ্ধিক গতিবিধির প্রতি আপনার আগ্রহ বাড়বে। বিদেশে পড়তে ইচ্ছুক ছাত্রদের সম্পূর্ণ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। পড়াশুনার জন্য সময় অনুকূল। ব্যাংকিং বা ম্যানেজমেন্টের মতো ক্ষেত্রের পড়াশুনার জন্য সময় অনুকুল থাকবে। প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং সরকারি বা নিজ ক্ষেত্রের পরীক্ষার প্রস্তুতি করা জাতকের সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে।

পারিবারিক জীবন
আপনার পরিবারের থেকে কিছু ধন লাভ হতে পারে বা কোন সাহায্য পেতে পারেন। আনন্দ-ফুর্তি, মনোরঞ্জন এবং শোক পূরণের জন্য আপনি ব্যয় করবেন। পুরনো পৈতৃক সম্পত্তি এবং সম্পত্তি বিষয়ক মামলার সমাধান পেতে পারেন। জীবন সাথীর সঙ্গে অশান্তি হতে পারে। সে জন্য অযথা ঝগড়া না করলে ভালো হয়। আপনার সম্পর্কে কোন রকম বাধা যেন আসে। এইজন্য কথাবার্তা ও ব্যবহারকে সংযত রাখুন এবং নিজেদের মধ্যে অহংকার আসতে দেবেন না। জীবনসঙ্গীর থেকে নিজেকে অপেক্ষাকৃত ভালো প্রমাণ করার চেষ্টা করবেন না। ভবিষ্যফল ২০১৭ অনুসারে কোন কাছের মানুষও আপনার সম্পর্ককে নষ্ট করার চেষ্টা করতে পারে। সে জন্য সতর্ক থাকুন। সন্তানের স্বাস্থ্য সম্পর্কিত যন্ত্রণা আপনার মানসিক চিন্তা বাড়াতে পারে। বাবার কাছ থেকে আর্থিক সাহায্য পেতে পারেন। আপনি আপনার গুরুর সান্নিধ্য পেতে পারেন কারণ আধ্যাত্মিক দৃষ্টি থেকে এই সময় লাভজনক।

প্রেম জীবন
আপনার প্রেম সম্পর্কে দিন দিন পরিপক্কতা আসবে। আপনি আপনার সঙ্গীর সাথে হাসি-ঠাট্টা এবং ফুর্তি করার সামান্য সুযোগ পেতে পারেন। আপনি সম্পর্কের প্রতি বেশী গম্ভীর হবেন এবং সর্বদা রোম্যান্টিক মুডে থাকবেন। কিন্তু আপনার প্রেমিক/প্রেমিকার সাথে সরাসরি দেখা না হওয়ার জন্য আপনার মন কিছুটা ব্যাকুল থাকতে পারে। আপনি আপনার প্রেমিক/প্রেমিকার সাথে আলাদা আলাদা মাধ্যমের দ্বারা সম্পর্ক রাখার অবশ্যই চেষ্টা করবেন। আপনার বন্ধু মহলে বিপরীত লিঙ্গের জাতক বৃদ্ধি পাবে। যদি প্রথম থেকেই আপনার প্রেমের সম্পর্কে কোন মতপার্থক্য চলছে তাহলে এবার ধীরে ধীরে সেটার সমাধান হবে। ২০১৭ রাশিফল অনুযায়ী যে জাতক একলা আছেন, তাঁর জীবনে কোন বিশেষ ব্যক্তির আসার সম্ভাবনা রয়েছে। বিবাহিতরা নিজের সঙ্গীর সাথে সুন্দর মুহূর্ত কাটাবে এবং কোথাও ঘুরতেও যেতে পারে।

স্বাস্থ্য
সব মিলিয়ে সাল ২০১৭ তে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। আপনি মানসিক শান্তি অনুভব করবেন। যে লোক প্রথম থেকে কোন রোগে আক্রান্ত, তার স্বাস্থ্যের উন্নতি হবে। গৃহে অতিথির আসা যাওয়ায় আপনি ব্যস্ত থাকবেন। আপনার আনন্দ ও দীপ্তি ভালোই থাকবে। উপযুক্ততা আপনার বয়স লুকিয়ে রাখবে। স্বাস্থ্য এবং মানসিক শান্তি পাবার জন্য আধ্যাত্মিক বিষয়ের প্রতি আপনার আগ্রহ বাড়বে। কিছু ঋতু অনুযায়ী ব্যাধি আপনাকে জ্বালাতন করতে পারে। গরমের কারণে হওয়া রোগ থেকে সাবধানে থাকবেন এবং পরিষ্কার পরিচ্ছন্নের প্রতি বিশেষ নজর রাখুন।