বৃষ রাশি (Taurus) – [ ২১ এপ্রিল – ২১ মে ]

শাসক গ্রহ : শুক্র।
শুভ সংখ্যা : ৬।
বৈশিষ্ট্য : মৃত্তিকা।
রং : আকাশি, নেভি ব্লু, লাল, কমলা ও সাদা।
শুভরত্ন : হীরা, পোখরাজ ও পান্না।
ধাতু : তামা, ব্রোঞ্জ।
শুভ দিন : শুক্রবার।
সঙ্গী/সঙ্গিনী : মকর, কন্যা, কর্কট।
প্রতীক : নির্মাতা বা উৎপাদক।
মৃন্ময় বৈশিষ্ট্য : সদয় অধ্যবসায়ী, উদ্যমী দৃঢ়, রীতিপরায়ণ সঙ্গীত অনুরাগী।
ব্যক্তিত্ব : অধ্যবসায়ী, আত্মকেন্দ্রিক, শৈল্পিক, সদয় বাস্তববাদী, বৈষয়িক, সতর্ক বিশ্বাসী, ধৈর্যশীল, একরোখা।
বিখ্যাত ব্যক্তি : রবীন্দ্রনাথ ঠাকুর, উইলিয়াম শেক্সপিয়ার, ওমর খৈয়াম, মানিক বন্দোপাধ্যায়, ফ্লোরেন্স নাইটিঙ্গেল, প্রীতিলতা ওয়াদ্দার, বার্ট্রান্ড রাসেল, ড. হুমায়ুন আজাদ, লেলিন, কার্ল মার্কস, জাহানারা ইমাম, আইজ্যাক নিউটন, ড. কুদরত-ই-খোদা, কলিম শরাফী, ফজলে হাসান আবেদ, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, নিয়াজ মোর্শেদ।

আপনি যখন বৃষ
বৃষ রাশির জাতকদের চোখের দৃষ্টি প্রশান্ত, নির্মল ও স্থির হয়। বৃষরা বিপরীত লিঙ্গের প্রতি দারুণভাবে আকৃষ্ট হয়। তারা সময়ের মতোই ধৈর্যশীল আর বনানীর মতোই গভীর এবং নির্ভর করার মতো শক্তিমান, যে শক্তি দিয়ে সে পর্বতও সরিয়ে দিতে পারে। কিন্তু সে জেদি। বৃষের কাছ থেকে অর্থ-সম্পদ খুব কমই আলাদা হতে দেখা যায়। কষ্টজনক হলেও সত্য যে, বৃষরা তাদের টাকা-পয়সার সঙ্গে ক্ষমতার প্রতিও বেশ আগ্রহী। এটি প্রয়োগের জন্য যতটা নয়, তারচেয়েও বেশি তার মনের স্বস্তির জন্য। টাকা-পয়সার পাশাপাশি তার যে ক্ষমতাও রয়েছে, তা যখন সে বুঝতে পারে শুধু তখনই সে নিরাপদ বোধ করে। বৃষ রাশির জাতক ও জাতিকারা বেশ স্বাস্থ্যবান আর শক্ত শারীরিক কাঠামোর অধিকারী হয়। তাদের অসুস্থ হয়ে বিছানায় পড়তে হলে যথেষ্ট কারণ থাকতে হবে। কিন্তু একবার বৃষ যদি বিছানায় পড়ে তো সেরে উঠতেও তার প্রচুর সময় লাগে। ঠাণ্ডা প্রায়শই তার গলা ফোলার কারণ হয়ে দাঁড়ায়, আর খাবারের প্রতি তার অতি আগ্রহ ও ভালোবাসা ওজনটাও বাড়িয়ে দেয়। খাবারের প্রতি তীব্র আগ্রহের ব্যাপারে বৃষকে পেটুক বলে আখ্যা দেওয়ার কোনো মানে নেই। বৃষ মনে করে যে, সে মোটেও জেদি নয়, সে হলো ধৈর্যশীল। বৃষ নিজের অবস্থান ও মতামতের ক্ষেত্রে আঠার মতো লেগে থাকে। এমনকি পরিণত চিন্তাবুদ্ধি ও ধৈর্যশীলতার চমত্কার স্বাক্ষরও রাখতে সক্ষম। হিংসা বৃষের সবচেয়ে বড় দোষ। তারা নিজেরা সৃষ্টি করতে পারে, নিজেরা ভাঙতে পারে, নিজেরা বিশ্লেষণ করতে পারে। তাই তারা মেনে নিতে চায় না অন্যরাও বড় কিছু করুক। তারা চায় সবাই তাদের উপর নির্ভরশীল হোক। একগুঁয়েমি মনোভাব ষাঁড়ের একটা বড় বৈশিষ্ট্য, বৃষেরও। নিজের সাফল্যগুলো তাকে ভীষণভাবে অহংকারী করে তোলে এবং সে চায় তার উন্নয়ন যেন কেবল তার হাতে হয়।

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
এই সময় আপনার জন্য যথেষ্ট পরিশ্রমের হবে, কারণ শনির অষ্টম ঘরে গোচর করার জন্য আপনার অনেক কাজ ধীরে কিন্তু নিশ্চিত গতিতে এগবে। সম্পত্তির কাজে নিযুক্ত ব্যাক্তিদের লাভের আশা রয়েছে। ২০১৭ এর রাশিফল অনুসারে আপনি শেয়ারে বিনিয়োগ করলে লাভবান হতে পারেন। বছরের শুরুটা ব্যয় বহুল হবে। আপনি আপনার সুখ-সুবিধাতে অনেক ব্যয় করবেন। নিজের বিলাসিতা বন্ধ করুন নাহলে কিছু আর্থিক সমস্যা হতে পারে। ছাত্রদের জন্য সময় অনুকূল থাকবে। উচ্চশিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। বৈবাহিক জীবনে মধুরতা বাড়ানোর চেষ্টা করুন, অনাবশ্যক ঝগড়া-বিবাদ থেকে বাঁচুন। একে অপরকে খুব ভালো করে বোঝার চেষ্টা করুন। বছরের দ্বিতীয় ভাগ থেকে আপনি আপনার জীবনসাথীর সঙ্গে খুব আনন্দে কাটাবেন। প্রেমিক প্রেমিকাদের জন্য এই সময় অনুকূল থাকবে। এই সময় আপনি খুব আকর্ষণীয় লাগতে পারেন। কোন বিপরীত লিঙ্গের প্রতি আপনার আগ্রহ বাড়বে। গ্যাস, বদহজমির সাথে যুক্ত সমস্যা জ্বালাতন করতে পারে সেইজন্য খাওয়াদাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। প্রাতঃভ্রমণ আপনার জন্য লাভজনক হবে।

চাকরি এবং ব্যবসা
রাশিফল ২০১৭ অনুসারে এই সময় আপনার জন্য যথেষ্ট পরিশ্রমের হবে, কারণ শনির অষ্টম ঘরে গোচর করার জন্য আপনার অনেক কাজ ধীরে কিন্তু নিশ্চিত গতিতে এগবে। আপনি মানসিক ভাবে শক্তিশালী হন। চাকরি বা ব্যবসায়িক কাজের জন্য আপনাকে বাসস্থান থেকে দূরে যেতে হতে পারে। ব্যবসা বাড়ানোর জন্য নতুন চিন্তা উদ্ভাবন করুন বা কোন নতুন যোজনার ব্যাপারে ভাবুন। বৃহত্তর যোজনাতে ভেবে চিন্তে নিয়োগ করুন। এপ্রিল মাস থেকে আপনার জন্য আয়ের নতুন দিশা তৈরি হবে। অনবরত চেষ্টা এবং দৃঢ় নিশ্চয়তার সাথে দাঁড়িয়ে থাকলে আপনি সফলতা পাবেন। ব্যবসার প্রসার করার আগে ঝুঁকির সম্ভাবনাকে অবশ্যই নজর দেবেন। ধৈর্য ধরুন আর যা কিছু হচ্ছে তা হতে দিন। বছরের মাঝখানে বিঘ্নিত হওয়া কাজ পুনরায় হবার সম্ভাবনা রয়েছে। আপনি আপনার বিরোধীদের সাথে মোকাবিলা করতে সক্ষম হবেন। যারা চাকরি বা ব্যবসার কাজে বিদেশ যাওয়ার যোজনা করছেন, তাঁদের সফলতা পাবার সম্ভাবনা রয়েছে। সম্পত্তির কাজে নিযুক্ত ব্যাক্তিদের লাভের আশা রয়েছে। আপনি শেয়ারে বিনিয়োগ করলে লাভবান হতে পারেন।

আর্থিক স্থিতি
বছরের শুরুটা ব্যয় বহুল হবে। এই পরিস্থিতিতে অর্থ উপার্জন করার জন্য আপনাকে সতত প্রচেষ্টা করতে হতে পারে। ব্যবসায়ে অর্থের আসা যাওয়ার স্তর সুষম থাকবে। ২০১৭ সালের রাশিফল বলছে যে এই বছর আপনি আপনার সুখ-সুবিধাতে অনেক ব্যয় করবেন। নিজের বিলাসিতা বন্ধ করুন নাহলে কিছু আর্থিক সমস্যা হতে পারে। বছরের দ্বিতীয় ভাগে আপনার বিগড়ে যাওয়া কাজের পরিবর্তন হবে। অর্থ উপার্জনের যথেষ্ট ভালো সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে। আর্থিক স্থিতি মজবুত হবে এবং অনেক ক্ষেত্রের মাধ্যমে অর্থ পেতে পারেন। আপনি আপনার নিজের পরিশ্রমে অধিক অর্থ উপার্জন করতে পারবেন। শেয়ার বাজার, কমিশন ইত্যাদি কাজ থেকে আপনার লাভ হতে পারে।

শিক্ষা
ছাত্রদের জন্য সময় অনুকূল থাকবে। উচ্চশিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। আপনার একাগ্রতা বাড়তে থাকবে। আপনি বিষয় বেশী করে পড়বেন। এতে আপনার অভ্যাস আগের থেকে খুব ভালো হবে এবং ফলাফলে ধনাত্মক পরিনাম দেখতে পাবেন। যে ছাত্র বিদেশে গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চায়, তাঁর নতুন সুযোগ পাবার আশা রয়েছে। ২০১৭ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ যারা নেবে তাদের জন্য সময় অনুকূল। সবমিলিয়ে এই পরিস্থিতিতে আপনি শিক্ষা সম্পর্কিত সব কাজে সফলতা পেতে পারেন।

পারিবারিক জীবন
এই বছর ঘরে সুখ সুবিধার জিনিসপত্র আনায় আপনি যথেষ্ট জোর দেবেন। বৈবাহিক জীবনে মধুরতা বাড়ানোর চেষ্টা করুন, অনাবশ্যক ঝগড়া-বিবাদ থেকে বাঁচুন। একে অপরকে খুব ভালো করে বোঝার চেষ্টা করুন। প্রত্যেক দিনের ব্যস্ততা থেকে বেরিয়ে এসে আপনি আপনার জীবনসাথীর সাথে কিছু সুন্দর মুহূর্ত কাটানোর চেষ্টা করলে ভালো হবে। সন্তানদের সাফল্যে কোন বিশেষ খুশি পেতে পারেন। আপনার জীবনসঙ্গীকে নিজের স্বাস্থ্যের প্রতি নজর দিতে হবে। ২০১৭ রাশিফল অনুযায়ী বছরের দ্বিতীয় ভাগ থেকে আপনি আপনার জীবনসাথীর সঙ্গে খুব আনন্দে কাটাবেন। এই সময় আনন্দে ভরপুর থাকবে। আপনার ব্যবহারে প্রেম ও ভাবুকতার বৃদ্ধি হতে পারে। আপনার জীবনসাথী আপনার প্রতি বেশী সমর্পিত থাকবেন এবং তিনি পরিবারের প্রতিষ্ঠা বাড়াতে পারবেন। আপনার শিষ্টাচার থেকে প্রভাবিত হয়ে পরিবারের লোকেরা আপনার ওপর প্রসন্ন থাকবেন। মাদক জাত দ্রব্য সেবন ও আনন্দ ফুর্তিতে ডুবে থাকতে আপনার ভালো লাগবে।

প্রেম জীবন
রাশিফল ২০১৭ অনুসারে প্রেমিক প্রেমিকাদের জন্য এই সময় অনুকূল থাকবে। এই সময় আপনি খুব আকর্ষণীয় লাগতে পারেন। কোন বিপরীত লিঙ্গের প্রতি আপনার আগ্রহ বাড়বে। একের থেকে বেশী প্রেমের সম্পর্ক স্থাপিত হতে পারে। আপনি আপনার সঙ্গীর ভাবনার প্রতি বেশী সংবেদনশীল থাকবেন। কিছু নতুন লোক আপনার সাথে বন্ধুত্ব করার জন্য উৎসুক থাকবেন। নতুন প্রেম সম্বন্ধের জন্য সময় খুব ভালো থাকবে। হতে পারে এই সময় কেউ আপনার আগে নিজের প্রেম প্রস্তাব রাখবে। শারীরিক সুখের তুলনায় মানসিক সুখের প্রতি আপনি বেশী চিন্তিত থাকবেন।

স্বাস্থ্য
আপনার স্বাস্থ্য ভালো থাকবে যদি পেটের রোগের প্রতি অবহেলা না করেন। গ্যাস, বদহজমির সাথে যুক্ত সমস্যা জ্বালাতন করতে পারে সেইজন্য খাওয়া-দাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। অ্যালার্জির সমস্যায়ও ভুগতে পারেন। ২০১৭ সালে নিয়মিত ব্যায়াম এবং ভালো ঘুমালে আপনি অসুস্থ হওয়া থেকে বাঁচবেন। আপনাকে প্রতিদিন ৬ ঘণ্টা ঘুমোতে হবে এতে আপনি খারাপ স্বাস্থ্য থেকে দূরে থাকবেন। প্রাতঃভ্রমণ আপনার জন্য লাভজনক হবে।