তুলা রাশি (Libra) – [ ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর ]

শাসক গ্রহ : শুক্র।
শুভ সংখ্যা : ৬।
বৈশিষ্ট্য : বাতাস।
রং : সবুজ, ফিরোজা, আকাশি ও সাদা।
রত্ন : পান্না, ফিরোজা, ওপাল, ক্যাটস আই।
ধাতু : তামা ও ব্রোঞ্জ।
শুভ দিন : শুক্রবার।
সঙ্গী/সঙ্গিনী : কুম্ভ, মিথুন।
প্রতীক : বিচারক, ব্যবস্থাপক, কূটনৈতিক প্রতিনিধি।
বায়বীয় বৈশিষ্ট্য : স্নেহপরায়ণ, সতর্ক শৈল্পিক, কষ্টসহিষ্ণু সম্মানিত, ন্যায়পরায়ণ, সহানুভূতিশীল।
ব্যক্তিত্ব : শিষ্টাচারী, কূটনৈতিক আকর্ষণীয়, সতর্ক হেঁয়ালি, কষ্টসহিষ্ণু, পরিবর্তনশীল।
বিখ্যাত ব্যক্তি : আলফ্রেড নোবেল, আইজেন হাওয়ার, জিমি কার্টার, মহাত্মা গান্ধী, স্যার সৈয়দ আহমদ, এপিজে আবদুল কালাম, উইলিয়াম ফকনার, মাও সে তুং, বেগম আখতার, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হুমায়ূন আহমেদ, সৈয়দ আবুল মকসুদ, হাবিব।

আপনি যখন তুলা
তুলা জাতকেরা খুবই বুদ্ধিমান। একই সঙ্গে তারা চরমভাবে সরল। সহজেই এরা অন্যের প্রতারণার শিকার হয়। তারা কথা বলে আপনার কান পাকিয়ে ফেলবে, কিন্তু একই সঙ্গে তারা আপনার খুব ভালো শ্রোতাও হবে। তুলারা অস্থির প্রকৃতির মানুষ। কিন্তু কোনো কাজে কদাচিত্ তারা তাড়াহুড়ো করে। কথাগুলো শুনে বিভ্রান্ত হয়ে যেতে পারেন। কিন্তু এই রাশির কার্যকলাপ, বৈশিষ্ট্যের মধ্যে এত হতাশাব্যঞ্জক অসামঞ্জস্য কিংবা ধারাবাহিক স্থিরতার অভাব রয়েছে যে অন্য মানুষ তো বটেই, তারা নিজেরাও একেক সময় নিজেদের আচরণে অবাক হয়ে যায়। এই রাশির জাতকের ব্যক্তিত্বের মধ্যে এ রকম একটা সমন্বয় পাওয়া যায়, কিন্তু সেটা দিনের অর্ধেকটার জন্য। দিনের বাকি অর্ধেকটা সময় সে বিরক্তিকর, ঝগড়াটে, জিদি, অস্থির, হতাশ ও বিভ্রান্ত হয়ে থাকে। এমন কোনো তুলা জাতককেই খুঁজে পাওয়া যাবে না, যার হাসিটা এক টুকরো নরম সাদা মেঘের মতো সুশ্রী নয়। তুলারা মানুষ ভালোবাসে, কিন্তু অনেক মানুষের ভিড় তাদের অপছন্দ। শান্তির পায়রাদের মতোই সুশীলভাবে তারা অন্যদের ঝগড়া-বিবাদে মধ্যস্থতা ও মীমাংসার জন্য এগিয়ে যায়। তারা সুশীল এবং তাদের সঙ্গ আনন্দদায়ক। অনেক মানুষই আপনাকে বলবে যে, তুলা হলো ভালোবাসা, সৌন্দর্য, মিষ্টতা, আলোর রাশি। সেটা ভালো, যতক্ষণ এভাবে চলছে। কিন্তু গন্তব্যে পৌঁছাবার আগেই থেমে যাওয়া তার অভ্যাস। তুলার হাসি শক্ত একটা চকলেটকেও নিমিষে গলিয়ে দিতে পারে। আর যখন এই হাসি আপনার উপর পূর্ণ প্রভাব বিস্তার করে, তখন একদম বদখত মুখটিকেও আপনার চমত্কার সুন্দর বলে মনে হবে। প্রথমে তারা কথার ঝড় বইয়ে দেবে এবং একাই কথা বলে পুরো আলোচনাটা মুখর করে রাখবে। প্রশংসনীয় আগ্রহের সঙ্গে শ্রোতারাও মনোযোগ দিয়ে শুনবে। বলাবাহুল্য ছন্দপতনেও কোনো কমতি নেই তাদের। তুলা মাঝে মাঝে ছ্যাবলামি করে বসে, যা তার বড় দোষ। তারা অনেক সময় মানসম্মানের ধার ধারে না, বরং উল্টাপাল্টা কথা বলে বসে। সঙ্গে উল্টাপাল্টা কাজও করে। এর ফলে বেশ ঝামেলা পোহাতে হয়।

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
চাকুরিজীবিদের জন্য এই বছর ভালো থাকবে। বিরোধীদের পিছনে ফেলে আপনি এগিয়ে যাবেন। সেলস এবং মার্কেটিং এর সাথে যুক্ত ব্যক্তিরা নিজেরদের কথার মাধ্যমে গ্রাহকদের থেকে কার্য সম্পন্ন করতে সফল হবেন। ব্যবসায়িরা এই বছর কোন নতুন কাজে অর্থ বিনিয়োগ করলে লাভবান হবেন। কিন্তু বছরের শেষে কোন বড় বিনিয়োগ করবেন না। আর্থিক বিষয়ের জন্য এই বছর সন্তোষজনক মনে হচ্ছে। অর্থ প্রাপ্তির যোগ রয়েছে। কোন পুরনো ধার হঠাৎ শোধ হবার সম্ভাবনা রয়েছে। এই ভবিষ্যদ্বাণী ২০১৭ ইঙ্গিত করছে যে, ছাত্রদের কঠিন পরিশ্রমের জন্য প্রস্তুত থাকতে হবে। যদিও এই সময় আপনার বৌদ্ধিক শক্তি যথেষ্ট ভালো থাকবে। কেরিয়ারের নির্বাচন করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার শিক্ষকের থেকে সাহায্য পাবার সম্ভাবনা রয়েছে। পরিবারের কোন সদস্যের স্বাস্থ্য খারাপ থাকার জন্য আপনার অর্থ ব্যয় হবে। ভাই-বন্ধুদের সাথে কোন বড় ঝগড়া হতে পারে। গাড়ি চালানোর সময় সতর্ক থাকুন, কেননা আঘাত পাবার সম্ভাবনা বেশী। পিতার স্বাস্থ্য চিন্তার বিষয় হতে পারে। মা এবং পরিবারের সাথে সম্পর্ক একটু অশান্তিপূর্ণ থাকতে পারে। বছরের দ্বিতীয় ভাগে পরিস্থিতি ভালো হতে শুরু করবে। প্রেম সম্পর্কের বিষয়ে একটু দেখে শুনে চলার সময়। প্রিয়জনকে প্রেম প্রস্তাব দেওয়ার ভাবনা বর্তমানে স্থগিত করুন। বিবাহিত লোকেরা জীবনসঙ্গীকে বেশী সময় দিতে পারবেন না। বিবাহে ইচ্ছুক ব্যাক্তিদের বর্তমানে ভালো জীবনসঙ্গী পেতে একটু বাধার সম্মুখীন হতে হবে। স্বাস্থ্য বিষয়ে আপনাকে একটু সাবধানে চলার প্রয়োজন রয়েছে। কাজের চাপের জন্য আপনি শারীরিক ভাবে দুর্বলতা এবং ক্লান্তি অনুভব করবেন। ঋতু পরিবর্তনে উৎপন্ন রোগ-ব্যাধির প্রতি সতর্ক থাকুন।

চাকরি এবং ব্যবসা
চাকুরিজীবিদের জন্য এই বছর ভালো থাকবে। বিরোধীদের পিছনে ফেলে আপনি এগিয়ে যাবেন। সেলস এবং মার্কেটিং এর সাথে যুক্ত ব্যক্তিরা নিজেরদের কথার মাধ্যমে গ্রাহকদের থেকে কার্য সম্পন্ন করতে সফল হবেন। যে ব্যক্তি চাকুরিজীবি তিনি পদোন্নতির সঙ্গে সঙ্গে কোন অতিরিক্ত দায়িত্ব পেতে পারেন যেখানে তাঁর পদমর্যাদা বেড়ে যাবে। যদি আপনার বদলি হয়, তাহলে মেনে নিন সেটা কারণ ভবিষ্যতে লাভবান হতে পারেন। ব্যবসায়িক উন্নতির জন্য সময় অনুকুল। ২০১৭ রাশিফল অনুসারে ব্যবসায়িরা এই বছর কোন নতুন কাজে অর্থ বিনিয়োগ করলে লাভবান হবেন। কিন্তু বছরের শেষে কোন বড় বিনিয়োগ করবেন না। অর্থের লেনদেন সাবধানে করুন কারণ কোন বিশ্বস্ত ব্যক্তি থেকে প্রতারিত হতে পারেন। শেয়ার বাজারের সাথে যুক্ত জাতকের সময় ভালো নয়। ভাবনায় ডুবে কোন বিনিয়োগ করবেন না। বছরের মাঝখান থেকে আপনার উন্নতি হবার সম্ভাবনা রয়েছে।

আর্থিক স্থিতি
আর্থিক বিষয়ের জন্য ২০১৭ সাল সন্তোষজনক মনে হচ্ছে। অর্থ প্রাপ্তির যোগ রয়েছে। টাকা রোজগারের জন্য আপনি খুব চেষ্টা করবেন। আর্থিক উন্নতির জন্য আপনি কোন নতুন যোজনা ভাবতে পারেন। কোন পুরনো ধার হঠাৎ শোধ হবার সম্ভাবনা রয়েছে। আয়ের জন্য আপনার প্রচেষ্টা সফল হতে পারে। বিদেশ বা দূর স্থান থেকে অর্থ পাবার আশা রয়েছে।

শিক্ষা
ছাত্রদের কঠিন পরিশ্রমের জন্য প্রস্তুত থাকতে হবে। যদিও এই সময় আপনার বৌদ্ধিক শক্তি যথেষ্ট ভালো থাকবে। কেরিয়ারের নির্বাচন করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং এইসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সক্রিয় থাকবেন। ২০১৭ রাশিফল অনুসারে আপনার শিক্ষকের থেকে সাহায্য পাবার সম্ভাবনা রয়েছে। শিক্ষাতে মনের মতো ক্ষেত্র নির্বাচন করার জন্য বছরের মধ্য থেকে সময় অনুকূল থাকবে। যে শিক্ষার্থী পড়ার জন্য বিদেশ যেতে চায়, তাঁকে নিজের প্রচেষ্টাকে শক্তিশালী করার চেষ্টা করতে হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি এবং উচ্চ শিক্ষার্থী জাতকের এই সময় বেশী পরিশ্রম করতে হতে পারে।

পারিবারিক জীবন
রাশিফল ২০১৭ অনুসারে পরিবারের কোন সদস্যের স্বাস্থ্য খারাপ থাকার জন্য আপনার অর্থ ব্যয় হবে। ভাই-বন্ধুদের সাথে কোন বড় ঝগড়া হতে পারে। আপনার মন অনায়াসে চিন্তান্বিত হতে পারে। আপনি অকারণে মানসিক সমস্যায় ভুগবেন। আত্মীয়তার বন্ধনে দূরত্ব তৈরি হতে পারে। কোন রকম অনৈতিক কাজ থেকে দূরে থাকাই ভালো। ধর্মীয় বিষয়ে আপনার আগ্রহ বাড়বে। কারো সাথে হঠাৎ ঝগড়া হতে পারে। মৌন থাকার চেষ্টা করুন, এতেই আপনার ভালো হবে। গাড়ি চালানোর সময় সতর্ক থাকুন, কেননা আঘাত পাবার সম্ভাবনা বেশী। পিতার স্বাস্থ্য চিন্তার বিষয় হতে পারে। মা এবং পরিবারে সাথে সম্পর্ক একটু অশান্তিপূর্ণ থাকতে পারে। আত্মীয়-স্বজন থেকে দূরত্ব বাড়তে পারে। জীবন সাথীর সঙ্গে কোন ধরনের ঝগড়াঝাটি এড়িয়ে চলুন। বছরের দ্বিতীয় ভাগে পরিস্থিতি ভালো হতে শুরু করবে।

প্রেম জীবন
২০১৭ সাল প্রেম সম্পর্কের বিষয়ে একটু দেখে শুনে চলার সময়। এই সময়ে ভুল বোঝাবুঝির কারণে সম্পর্কে অশান্তি হতে পারে। প্রিয়জনকে প্রেম প্রস্তাব দেওয়ার ভাবনা বর্তমানে স্থগিত করুন। আপনার সম্পর্কে আপনি প্রতিনিয়ত কোন কিছুর অভাব বোধ করতে থাকবেন। বিবাহিত লোকেরা জীবনসঙ্গীকে বেশী সময় দিতে পারবেন না। নিজের কথার ওপর বিশেষ নজর দিন কারণ আপনার জীবনসঙ্গী আপনার কথার ভুল মানে করতে পারে। একে অপরের দায়িত্ব পালনে পুরোপুরি সহযোগিতা করুন এতে আপনাদের মধ্যে বোঝাপড়া তৈরি হবে। বিবাহে ইচ্ছুক ব্যক্তিদের বর্তমানে ভালো জীবনসঙ্গী পেতে একটু বাধার সম্মুখীন হতে হবে।

স্বাস্থ্য
স্বাস্থ্য বিষয়ে আপনাকে একটু সাবধানে চলার প্রয়োজন রয়েছে। কাজের চাপের জন্য আপনি শারীরিক ভাবে দুর্বলতা এবং ক্লান্তি অনুভব করবেন। ২০১৭ রাশিফল আপনাকে ঋতু পরিবর্তনে উৎপন্ন রোগ-ব্যাধির প্রতি সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে। স্থূলকায় ব্যক্তিদের মাংসপেশিতে ব্যথা করতে পারে। ছোটো ছোটো ব্যাধিকে অবহেলা করবেন না। রোজকার কাজ থেকে ছুটি নিয়ে কোথাও ঘুরতে যাবার ব্যবস্থা করুন। দীর্ঘ অসুখে ভুগছেন যাঁরা, তাঁদের নিজের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। যোগ এবং ধ্যানের ওপর বিশেষ জোর দেওয়া উচিৎ। এতে আপনার যথেষ্ট সমস্যা দূর হতে পারে।