মেষ রাশির জাতক-জাতিকা

0

মেষ রাশি (Aries) – [ ২১ মার্চ – ২০ এপ্রিল ]

শাসক গ্রহ : মঙ্গল।
শুভ সংখ্যা : ৯।
বৈশিষ্ট্য : আগুন।
রং : লাল, সাদা, গোলাপি ও লাল-সাদা মেশানো।
শুভ রত্ন : রুবি, ব্লাড স্টোন, রক্ত প্রবাল ও হীরা।
ধাতু : লোহা, ইস্পাত।
শুভ দিন : মঙ্গলবার।
সঙ্গী/সঙ্গিনী : ধনু, সিংহ।
প্রতীক : যোদ্ধা বা অগ্রগামী।
আগ্নেয় বৈশিষ্ট্য : কৌতূহলী, ইতিবাদী, কর্মতত্পর, মনোলোকবাসী, উদ্যমী, আবেগপ্রবণ।
ব্যক্তিত্ব : উদ্যমী, আবেগপ্রবণ, কর্মতত্পর, কৌতূহলী, উষ্ণতায় আকর্ষিত আর অনেক সময় উগ্রও বটে।
বিখ্যাত ব্যক্তি : ম্যাক্সিম গোর্কি, অধ্যাপক মোজাফর আহমেদ, ভিনসেন্ট ভেন গগ, চার্লি চ্যাপলিন, এডলফ হিটলার, দেকার্ত, ওয়ার্ডসওয়ার্থ, জ্যাকি চেন, জুয়েল আইচ, ড. কামাল হোসেন, সৈয়দ আলী আহসান, সাহাবুদ্দিন আহমেদ, সৈয়দ আমির আলী, জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম, নাসির উদ্দীন ইউসুফ, সাকিব আল হাসান।

আপনি যখন মেষ
রাশিচক্রের প্রথম রাশি হলো মেষ। রাশিচক্রে মেষ নবজাতক এক শিশু, সম্পূর্ণভাবে যে তার নিজের চিন্তাতে মগ্ন। তার কাছে নিজের প্রয়োজনীয়তাই মুখ্য। কোনো মেষ জাতকের মনে নতুন কোনো ভাব বা পরিকল্পনার উদয় হলে সে তাত্ক্ষণিক সেটা প্রকাশ করতে ব্যস্ত হয়ে পড়ে। সে হয়তো কোনো দ্বিধা-দ্বন্দ্ব বা সংকোচ ছাড়াই তার বন্ধুকে ভোর চারটায় ফোন করে বসবে। শিশুদের মতোই মেষেরাও ভাবে জগতটা শুধু তাদের জন্যই তৈরি। মেষ জাতকেরা খুবই ‘সরাসরি’ গোছের মানুষ। জটিলতা, প্রতারণা, ঠকানো ইত্যাদি মেষ জাতকদের বিষয় নয়। মেষ জাতকেরা বেশ খোলামেলা মেজাজের এবং চিত্তাকর্ষী সততার অধিকারী হওয়া সত্ত্বেও বড় অঙ্কের আর্থিক ঝুঁকি তেমন একটা নেন না। তারা জীবন অত্যন্ত সাহসিকতা, কর্মোদ্দীপনা আর উদ্যোগের সঙ্গে যাপনে অভ্যস্ত। তারপরও তাদের সাহসী চরিত্রগুণেও একটা অদ্ভুত দুর্বলতা রয়েছে। এই রাশির জাতকেরা কখনো কখনো হয়তো ঘরের চারপাশে চকিতে তাকিয়ে নেয় এবং যদি তাদের মধ্যে এ ব্যাপারটি লক্ষ করেন, তবে বুঝে নেবেন সে আর আপনার সঙ্গে এখন কথা বলতে আগ্রহী নন। তার মনে এখন অন্যকিছু ঢুকেছে এবং আপনাকে সে এই মুহূর্তে ভুলে গেছে। মেষ জাতকদের ধৈর্যশক্তিটাও একটু কম। একজন মেষ জাতকের শারীরিক কাঠামো দেখে শনাক্ত করতে পারাটা খুব সহজ। এদের শারীরিক অবকাঠামোটা স্থির, প্রায়শই তীক্ষ, অবশ্য মাঝে মাঝে নম্র ও অস্পষ্ট। প্রায়শ তাদের স্পষ্ট ভুরুযুগল নাকের মাঝে এসে মিলিত হয়ে যায় এবং মেষের চিহ্নটা তৈরি করে। এই রাশির জাতকেরা খুব সাহসী হন। যতবারই ব্যর্থ হন, তারা আবারও একই উদ্দীপনা নিয়ে চেষ্টায় লিপ্ত হন। মেষ জাতকেরা এটা-ওটা অনেক কিছুকেই বিশ্বাস্য করে তুলতে পারে, তারা সুন্দর অনেক স্বপ্নের জালও কারও মধ্যে জন্ম দিতে সক্ষম, কিন্তু তারা শিশুসুলভ মিথ্যা আশ্বাসটি দিতে অক্ষম। অতিমাত্রায় আত্মবিশ্বাস অনেক মেষকে অথৈ সাগরে ফেলে দেয়। দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে অনেক অপকর্ম করে বসে তখন। একরাশ হতাশা ওই সময় এমনভাবে তাকে গ্রাস করে যে, পরাজয়ের ভয়ে জীবনের বাকি কাজগুলো করার ইচ্ছা আর থাকে না।

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
রাশিফল ২০১৭ অনুসারে বছরের শুরু আপনার জন্য সামান্য ভালো হলেও শেষটা চমকপ্রদ থাকবে। কর্মস্থলে আপনার কাজ নিয়ে আপনি অসামঞ্জস্যের পরিস্থিতিতে পড়বেন, কারণ এই বছরের শুরুতে শনির অষ্টম ঢাইয়া আপনাকে অসুবিধায় ফেলবে। অবশ্য মানসিক ও শারীরিক দিক থেকে আপনি যথেষ্ট দীপ্তময় থাকবেন। নিজের অনাবশ্যক খরচের ওপর নিয়ন্ত্রণ রাখা আপনার প্রথম কাজ হওয়া উচিৎ, যাতে প্রয়োজনের সময় টাকার অভাব না হয়। ২৬ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ভেবে চিন্তে কোন বড় নিয়োগ করবেন। বছরের দ্বিতীয় ভাগে আর্থিক স্থিতিতে বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যাবে। ছাত্রদের জন্য এই বছর উত্তম। এই বছর সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া পরীক্ষার ফলাফল আপনার জন্য সুখের অনুভুতি আনতে পারে। পারিবারিক জীবনের কথা বললে এই বছর আপনার ঘরোয়া জীবন সাধারণ থাকবে। নিজের জীবনসাথীর ভাবনার মূল্য দিন এবং ভালো ব্যবহার করুন। এই বছর মায়ের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে। মেষ রাশির জন্য এই বছর প্রেমের সম্পর্কের জন্য ভালো। এই বছরের শেষ পর্যন্ত আপনার একজন সৎ এবং একজন ভালো সঙ্গী পাওয়ার খোঁজ শেষ হতে পারে। ঋতু পরিবর্তন এবং বৃষ্টি থেকে হওয়া ব্যাধি থেকে সতর্ক থাকুন। সুস্থ থাকার জন্য নিয়মিতভাবে যোগব্যায়াম করুন।

চাকরি এবং ব্যবসা
রাশিফল ২০১৭ অনুসারে বছরের শুরু আপনার জন্য সামান্য ভালো হলেও শেষটা চমকপ্রদ থাকবে। কর্মস্থলে আপনার কাজ নিয়ে আপনি অসামঞ্জস্যের পরিস্থিতিতে পড়বেন, কারণ এই বছরের শুরুতে শনির অষ্টম ঢাইয়া আপনাকে অসুবিধায় ফেলবে। অবশ্য মানসিক ও শারীরিক দিক থেকে আপনি যথেষ্ট দীপ্তময় থাকবেন। চাকরি বা ব্যবসায়ে আপনি যথেষ্ট ব্যস্ত থাকবেন এবং আপনার এই কঠিন পরিশ্রমই আপনাকে সাফল্য এনে দেবে। যতদূর সম্ভব কার্যক্ষেত্রের দায়িত্ব সময়ে পূরণ করার চেষ্টা করুন। কারণ আপনার এই পরিশ্রম বছরের দ্বিতীয় ভাগে অবশ্যই উন্নতি আনবে। কোন বড় কর্মকর্তার সাহায্য আপনার চাকরিতে সাফল্য নিয়ে আসবে। বেতন বৃদ্ধি বা পদোন্নতির সাথে যুক্ত কোন শুভ সংবাদ পেতে পারেন যাতে আপনার খুশির ঠিকানা থাকবে না। আপনার সহকর্মীদের সাথে সামঞ্জস্য বজায় রাখুন কারণ আপনার কোন সহকর্মী আপনার সাফল্যে সাহায্য করতে পারে। অফিসের সমস্যার কথা বলার সময় নিজের গোপন কোন কিছু প্রকাশ করা থেকে বাঁচুন। কাজ-কর্মের জন্য হঠাৎ যাত্রা করতে পারেন। এই যাত্রাতে আপনার লাভ হবার সম্ভাবনা আছে। বছরের দ্বিতীয় ভাগে চাকরি বা ব্যবসায় সাফল্য পাবার বিশেষ সম্ভাবনা রয়েছে। জুন মাসের পর আপনি আয়ের নতুন পথ পেতে পারেন। এছাড়া আপনি যদি ব্যবসায়ী হন, তাহলে কোন নতুন ব্যবসা শুরু করার সুযোগ পাবেন।

আর্থিক স্থিতি
২০১৭ এর বর্ষফল অনুযায়ী এই বছর আপনার আর্থিক স্থিতি ভালো করার জন্য আপনি কঠোর পরিশ্রম করতে পারেন। যদিও মনে রাখবেন সফলতার কোন সংক্ষিপ্ততা হয় না। একটু বুঝে-শুনে এবং সময় বুঝে আপনি মনের মতো টাকা রোজগার করতে সফল হবেন। নিজের অনাবশ্যক খরচের ওপর নিয়ন্ত্রণ রাখা আপনার প্রথম কাজ হওয়া উচিৎ, যাতে প্রয়োজনের সময় টাকার অভাব না হয়। ২৬ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ভেবে চিন্তে কোন বড় নিয়োগ করবেন। বছরের দ্বিতীয় ভাগে আর্থিক স্থিতিতে বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যাবে। এর সঙ্গে কোন পুরনো ফেঁসে থাকা টাকাও ফেরত পাবার আশা রয়েছে। যার দ্বারা আপনি যথেষ্ট পরিত্রাণ অনুভব করবেন। শেয়ার বাজারে ভেবে চিন্তে নিয়োগ করুন। লটারি ও জুয়া খেলায় টাকা লাগানোর ভাবনা পরিত্যাগ করা আপনার জন্য ভালো।

শিক্ষা
বৈদিক জ্যোতিষের অনুসারে ২০১৭ সাল ছাত্রদের জন্য উত্তম। এই বছর সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া পরীক্ষার ফলাফল আপনার জন্য সুখের অনুভুতি আনতে পারে। উচ্চ শিক্ষার শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ আসন্ন সময় আপনার জন্য সুন্দর হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে নিযুক্ত ছাত্রদের জন্য সময় প্রতিদ্বন্দ্বীতামূলক থাকবে এবং আপনার কোনরকম তাড়াহুড় বা সংক্ষেপ উপযুক্ত হবে না। যদিও বছরের শেষ ভাগ প্রতিযোগিতামুলক পরীক্ষাতে অংশ নেওয়া জাতক-জাতিকাদের জন্য অনুকূল হবে এবং শিক্ষায় কোন বিশেষ সাফল্য পেতে পারেন। যদি আপনি বিদেশে পড়ার জন্য মনস্থির করেন তবে সেখানে কোন প্রতিষ্ঠিত সংস্থায় নাম উঠতে পারে।

পারিবারিক জীবন
পারিবারিক জীবনের কথা বললে এই বছর আপনার ঘরোয়া জীবন সাধারণ থাকবে। বন্ধুর সাথে কোন সামাজিক অনুষ্ঠানে অংশ নিতে পারেন। কোন নিকটস্থ ভাই-বন্ধুদের সাথে ঝগড়াঝাঁটি থেকে বিরত থাকুন। ২০১৭ সালের রাশিফল বলছে যে সন্তান ও জীবনসাথীর স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার প্রতি সচেতন থাকার আবশ্যকতা রয়েছে। যদি আপনার জীবনসাথী চাকরি বা ব্যবসায় থাকেন তাহলে উনি ওনার কর্মস্থলে মান-সম্মান পাবেন। ওনার চাকরিতে পদোন্নতির সম্ভাবনা রয়েছে। আপনার সঙ্গীর সাথে আপনি বেড়ানোর ভালো সুযোগ পেতে পারেন। আর আপনি কিছু সুন্দর মুহূর্তের লাভ উঠাবেন। নিজের জীবনসাথীর ভাবনার মূল্য দিন এবং ভালো ব্যবহার করুন। সহজ স্বাভাবিক পরিবেশ তৈরি হলে সম্পর্কে গভীরতা আসবে। সেপ্টেম্বর মাস থেকে সন্তানের শিক্ষায় উন্নতি হবে। এই বছর মায়ের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে।

প্রেম জীবন
মেষ রাশির জন্য এই বছর প্রেমের সম্পর্কের জন্য ভালো। যারা কোন প্রেমিক বা প্রেমিকার খোঁজে আছেন, তাঁদের খোঁজ সম্পূর্ণ হবার সম্ভাবনা রয়েছে। যারা প্রেম সম্পর্কে যুক্ত তাঁদের কোন ধরনের তর্কাতর্কী থেকে দূরে থাকা উচিৎ। কোন ভাবাত্মক দৃষ্টিভঙ্গি আপনার সম্পর্কের মধ্যে অসুবিধা সৃষ্টি করতে পারে। ঔদাসিন্য ত্যাগ করুন এবং আপনার সঙ্গীকে কোন উপহার কিনে দিন। যাতে আপনার সম্পর্ক আরো শক্তিশালী হতে পারে। যদি প্রেম-বিবাহ করার কথা ভাবছেন, তাহলে এই সময়টা উত্তম। ২০১৭ রাশিফল অনুযায়ী অবিবাহিত লোকের ক্ষেত্রে ভালো সম্বন্ধ বা বিয়ে হবার সম্ভাবনা রয়েছে। এই বছরের শেষ পর্যন্ত আপনার একজন সৎ এবং একজন ভালো সঙ্গী পাওয়ার খোঁজ শেষ হতে পারে।

স্বাস্থ্য
২০১৭ সালে আপনার শারীরিক শ্রমের তুলনায় মানসিক শ্রম বেশী করবেন। প্রত্যেক কথায় রাগ করার ফলে আপনি আপনার পারিপার্শ্বিক পরিবেশ উত্তেজনাপূর্ণ করতে পারেন। এই জন্য যতদূর সম্ভব বেশী উত্তেজনা নেবেন না এবং রাগ করা থেকে বিরত থাকুন। ক্রোধ থেকে বাঁচুন। খাওয়া-দাওয়াতে নজর দিন। গুরুপাক খাওয়া বা অত্যধিক মশলা যুক্ত খাবার খেলে পেটের রোগ হতে পারে। যাত্রার সময় এবং ঋতু অনুযায়ী আপনার পোশাক সম্পর্কে সতর্ক থাকুন, প্রাতঃভ্রমণ আপনার জন্য যথেষ্ট উপযোগী। ঋতু পরিবর্তন এবং বৃষ্টি থেকে হওয়া ব্যাধি থেকে সতর্ক থাকুন। সুস্থ থাকার জন্য নিয়মিতভাবে যোগব্যায়াম করুন।