ধনু রাশির জাতক-জাতিকা

0

ধনু রাশি (Sagittaarious) – [ ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর ]

শাসক গ্রহ : বৃহস্পতি।
শুভ সংখ্যা : ৩।
রং : হলুদ, বেগুনি, ক্রিম।
রত্ন : এমিথিস্ট, পোখরাজ।
ধাতু : রুপা, প্লাটিনাম।
শুভ দিন : বৃহস্পতিবার।
সঙ্গী/সঙ্গিনী : মেষ, সিংহ, ধনু।
প্রতীক : জ্ঞানী, উপদেষ্টা, তীরন্দাজ।
আগ্নেয় বৈশিষ্ট্য : কৌতূহলী, অকপট, আবেগী, অস্থির, প্রকৃতিপ্রেমী, ধৈর্যহীন, উদার, ক্রীড়ানুরাগী।
ব্যক্তিত্ব : চঞ্চল, নীতিবান, আগ্রহী, অকপট, অকুতোভয়, উচ্চাভিলাষী, দার্শনিক, তার্কিক, সত্যবাদী।
বিখ্যাত ব্যক্তি : আলবার্তো মোরাভিয়া, টমাস কার্লাইল, সোনিয়া গান্ধী, বিটোফেন, ব্রেজনেভ, মার্ক টোয়েন, উইনস্টন চার্চিল, কামরুল হাসান, টিপু সুলতান, জগদীশ চন্দ্র বসু, জাঁ লুক গদার, মুনীর চৌধুরী, রফিকুন নবী, বেলাল চৌধুরী, সেলিনা হোসেন।

আপনি যখন ধনু
ধনুরা সাধারণত অস্থির প্রকৃতির। তারা এক জায়গায় স্থির হয়ে দাঁড়াতে বা বসতে ঘৃণাবোধ করে। যেকোনো পার্টিতে যান এবং সেখানে সবচেয়ে প্রাণবন্ত দলটিকে লক্ষ্য করুন। হাসিখুশি-আনন্দে আপ্লুত যে মানুষটি ওখানে বসে আছে, সে একজন ধনু এবং সে একটু আগেই এমন একটি কথা বলেছে যে সবাই স্তব্ধ হয়ে গিয়েছে। কিন্তু কী ঘটেছে তা সম্পর্কে তার বিন্দুমাত্র ধারণা নেই। যখন সে তার বক্তব্য নিয়ে ঘটিত স্তব্ধতার কারণ অনুধাবন করতে পারবে, তখন অবশ্য তাকে কিছুটা হতভম্ব মনে হবে এবং দলটিতে তার চারপাশের মানুষগুলোকে দেখে মনে হবে যেন তারা এক একটি ধারালো ছুরির ফলা। মুখে একটা প্রফুল্ল হাসি এনে ধনু এমন একটা মন্তব্য করে বসতে পারে যা কেউ কল্পনাও করেননি। সেক্ষেত্রে ধনুর বন্ধুদেরকে বলছি, নিজের মেজাজ ঠাণ্ডা রাখুন। পরিস্থিতি আরও খারাপ হতে পারে। কিন্তু ভাববেন না সে আসলেই কাউকে ইচ্ছে করে কষ্ট দিতে চায়। না, মনের ভেতরে তার আপনার জন্য একটা যত্নের জায়গা তৈরি আছে। ধনুর দৃষ্টি চড়ুইয়ের দৃষ্টিশক্তির মতোই প্রখর ও উজ্জ্বল। ধনুদের মধ্যে জটিলতা কিংবা ক্ষুদ্রতার ছিটে ফোঁটা মাত্র নেই। সে নিষ্কলুষভাবে তার কষ্টদায়ক কথাগুলো বলে ফেলে। সে যে কাটা ঘায়ে নুনের ছিটা দিতেও ছাড়ে না, সেটা আসলে ঘা সারাতে গিয়েও তার অদক্ষতাই তুলে ধরে। অধিকাংশ ধনুই আন্তরিকভাবে চায় যে আপনি প্রাণবন্ত হয়ে উঠুন। অন্তত এটাই তারা করতে চেষ্টা করে। কিন্তু নিজের সদিচ্ছাকে ফলাতে গিয়ে প্রায়ই তারা অঘটন ঘটিয়ে বসে। বহির্মুখীই হোক কিংবা আত্মকেন্দ্রিক, ধনুরা সবসময়ই হূদয়কে উদ্দীপ্ত করতে পছন্দ করে। সেই সব দুর্লভ কিছু ধনু যারা তেমন একটা কথাবার্তা বলে না, তারা হয়তো মনে মনে এমন চমত্কার কোনো পরিকল্পনা করছে যেটা বিশ্বকে চমকে দিতে পারে। তার জিহ্বা যখন স্থির, তখন তার মস্তিষ্ক আরও ব্যস্ত। একজন ধনু যখন সরাসরি তার লক্ষ্যে দৃষ্টি দেয়, তখন সে এতটাই উঁচুতে তীর ছুড়তে পারে, যেখানে মানুষের দৃষ্টিশক্তি পৌঁছতে পারে না। সেখানেই তার স্বপ্নগুলো সব সত্যি হয়ে যায়।

কেমন যাবে ২০১৭ বিশেষজ্ঞের চোখে
চাকুরিজীবিদের এই বছর বড় ধরনের সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার বেতন বাড়তে পারে এবং পদোন্নতি হতে পারে। ব্যবসায়িক ক্ষেত্রে আপনি উল্লেখযোগ্য সাফল্য পেতে পারেন। সংক্ষিপ্ত বা কম পরিশ্রমে টাকা রোজগারের ভাবনা যদি আপনার মনে এসে থাকে তাহলে এই সময় সেটা মন থেকে মুছে ফেলুন। রাশিফল ২০১৭ অনুসারে এই বছরের প্রথম ভাগ থেকে আপনাকে সামান্য আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে। এই জন্য অর্থ সঞ্চয় করুন এবং বাজে খরচা থেকে বিরত হন। কাজকর্মের জন্য বাইরে গেলে টাকা বেশী খরচ হবে কিন্তু আপনার আর্থিক লাভও হবে। ছাত্ররা পড়াশুনার জন্য ভালো পরিবেশ পাবে। আপনার জ্ঞান পিপাসা বাড়বে। মনোবিজ্ঞান ও গূঢ়বিজ্ঞান ছাত্রদের সময় অনুকুল থাকবে। বাণিজ্য বিভাগে কেরিয়ার বানাতে চাওয়া ছাত্রদের সফলতা পাবার সম্ভাবনা আছে। পরিবারের লোকের সাথে আপনার পুরনো মনোমালিন্য মিটতে পারে। আপনার জীবন সঙ্গীর সাথে আদর ও প্রেমমূলক ব্যবহার করুন কারণ তাঁকে আপনার সবসময় প্রয়োজন। পরিবারে কোন মাঙ্গলিক এবং ধার্মিক অনুষ্ঠানের আয়োজনও হতে পারে। প্রেম প্রসঙ্গের জন্য এই বছর চমকপ্রদ হতে পারে। আপনি প্রেমের সাথে যুক্ত কোন নতুন প্রস্তাব পেতে পারেন। যে জাতকের বিয়ের ইচ্ছা রয়েছে তার জন্য নতুন জীবনের সুত্রপাত ঘটবে অর্থাৎ বিবাহের মতো মাঙ্গলিক অনুষ্ঠান সম্পন্ন হওয়ার সময় এটা। এই বছর স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকুন। জাঙ্ক ফুড ইত্যাদির মতো বাইরের খাবার এড়িয়ে চলুন। নাহলে পেটের সমস্যা হবে। সময় থাকতে যদি শরীরের ওপর নজর না দেন তাহলে কষ্ট পেতে হবে।

চাকরি এবং ব্যবসা
চাকুরিজীবিদের এই বছর বড় ধরনের সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার উচ্চ আধিকারিকের কাছ থেকে সহযোগিতা ও পদোন্নতি পেতে পারেন। আপনার বেতন বাড়তে পারে এবং কোম্পানি থেকে আপনাকে সুখ-সুবিধা দিতে পারে। যদি চাকরি পরিবর্তন করতে চান তাহলে সময় উপযুক্ত। রাশিফল ২০১৭ আপনাকে ব্যবসায়িক ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য দেবে। যদি কোন নতুন কাজ করতে চাইছেন তাহলে ঐসব ক্ষেত্রের সাথে যুক্ত অভিজ্ঞ ব্যাক্তিদের পরামর্শ নেওয়া আপনার জন্য লাভজনক হতে পারে। যদি আপনার ব্যবসা অংশীদারিত্বে থাকে তাহলে কোনো রকম ঝামেলা এড়িয়ে চলতে হবে। এই বছর পরিশ্রম করার ফল আপনি অবশ্যই পাবেন। সরকারি বা নিজের ক্ষেত্রের কোন বড় প্রকল্প আপনি পেতে পারেন। কোন জায়গায় আটকে থাকা টাকা ফেরত পেতে পারেন। সংক্ষিপ্ত বা কম পরিশ্রমে টাকা রোজগারের ভাবনা যদি আপনার মনে এসে থাকে তাহলে এই সময় সেটা মন থেকে মুছে ফেলুন। শেয়ার বাজার দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করা আপনার জন্য খুবই লাভজনক হবে। যদি আপনি রিয়েল স্টেটের কাজ করেন, তাহলে দু হাতে উপার্জন করার জন্য প্রস্তুত থাকুন।

আর্থিক স্থিতি
এই বছরের প্রথম ভাগ থেকে আপনাকে সামান্য আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে। এই জন্য অর্থ সঞ্চয় করুন এবং বাজে খরচা থেকে বিরত হন। যেকোন ধরনের আর্থিক লেনদেন করার সময় সাবধান থাকুন কারণ কোন কাছের মানুষের থেকে প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোন প্রভাবশালী এবং উচ্চ পদস্থ ব্যক্তির সাহায্যে আপনার আর্থিক লাভ হতে পারে। ২০১৭ সালে যাঁরা ব্যবসা করেন তাঁদের উপার্জন বাড়বে। কাজকর্মের জন্য বাইরে গেলে টাকা বেশী খরচ হবে কিন্তু আপনার আর্থিক লাভও হবে। আর্থিক বিষয়ে সমতা বজায় রাখতে আপনাকে নিজের প্রচেষ্টা দৃঢ় করতে হতে পারে।

শিক্ষা
এই বছর আপনার জন্য যথেষ্ট প্রভাবশালী প্রমাণিত হতে পারে। ছাত্ররা পড়াশুনার জন্য ভালো পরিবেশ পাবে। আপনার জ্ঞান পিপাসা বাড়বে। ফল স্বরূপ আপনি বিষয়কে গভীরতার সাথে বোঝার চেষ্টা করবেন। মনোবিজ্ঞান ও গূঢ়বিজ্ঞান ছাত্রদের ২০১৭ সাল অনুকুল থাকবে। বাণিজ্য বিভাগে কেরিয়ার বানাতে চাওয়া ছাত্রদের সফলতা পাবার সম্ভাবনা আছে। মেডিক্যালের ছাত্রদের মনের মতো কলেজে ভর্তি হতে পারার আশা রয়েছে। যারা প্রতিযোগিতা বা সরকারি পরীক্ষার প্রস্তুতি করছে তাঁদের প্রচেষ্টা দৃঢ় করতে হবে।

পারিবারিক জীবন
পরিবারের লোকের সাথে আপনার পুরনো মনোমালিন্য মিটতে পারে। কিছু নতুন লোকের সাথে আপনার মেলামেশা বাড়বে। দাম্পত্য জীবনে আপনার মানসিক সমস্যা থাকতে পারে। রাগারাগির জন্য বর্তমান সম্পর্কে অচলাবস্থা বাড়তে পারে। আপনার জীবন সঙ্গীর সাথে আদর ও প্রেমমূলক ব্যবহার করুন কারণ তাঁকে আপনার সবসময় প্রয়োজন। আপনি আনন্দ-ফুর্তি এবং মনোরঞ্জনে ব্যস্ত থাকবেন। বর্ষফল ২০১৭ অনুসারে পরিবারের সাথে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা হতে পারে। এর সঙ্গে ঘরে সুখ সুবিধা সম্পর্কীয় কোন নতুন জিনিস আনার সম্ভাবনা রয়েছে। পরিবারে কোন মাঙ্গলিক এবং ধার্মিক অনুষ্ঠানের আয়োজনও হতে পারে। মা-বাবা থেকে আপনি পূর্ণ সাহায্য পাবেন। সন্তানের উন্নতি হলে আপনার মন প্রফুল্ল থাকবে। ধর্মীয় কাজে আপনার আগ্রহ বাড়বে। পৈতৃক সম্পত্তির সাথে যুক্ত কোন পুরনো ঝগড়া মিটলে আপনি শান্তি পাবেন।

প্রেম জীবন
প্রেম প্রসঙ্গের জন্য ২০১৭ সাল চমকপ্রদ হতে পারে। আপনার সম্পর্কে যে দূরত্ব ছিল প্রথম থেকে তা এবার শেষ হবার পর্যায়ে রয়েছে। আপনার কর্মস্থলে কারো সঙ্গ বেশী পছন্দ হতে পারে। নতুন প্রেমের প্রসঙ্গ শুরু হতে পারে। আপনি প্রেমের সাথে যুক্ত কোন নতুন প্রস্তাব পেতে পারেন। একে অপরকে উপহার দিয়ে প্রেমের প্রকাশ করতে পারেন। কিছু লোকের বিয়ের পর প্রেমের সম্পর্ক গড়ে ওঠার পরিস্থিতি দেখা যাচ্ছে। যেটাকে তিনি গোপনে এগিয়ে নিয়ে যাবার কথা ভাবছেন। এতে ভবিষ্যতে তাঁদের সমস্যায় পড়তে হবে। যে জাতকের বিয়ের ইচ্ছা রয়েছে তার জন্য নতুন জীবনের সুত্রপাত ঘটবে অর্থাৎ বিবাহের মতো মাঙ্গলিক অনুষ্ঠান সম্পন্ন হওয়ার সময় এটা।

স্বাস্থ্য
এই বছর স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকুন। জাঙ্ক ফুড ইত্যাদির মতো বাইরের খাবার এড়িয়ে চলুন। নাহলে পেটের সমস্যা হবে। সময় থাকতে যদি শরীরের ওপর নজর না দেন তাহলে কষ্ট পেতে হবে। আপনার কাজ এবং পারিবারিক জীবনের মধ্যে সমতা বজায় রাখার চেষ্টা করুন। ব্যস্ততা সত্বেও বিশ্রামের জন্য পর্যাপ্ত সময় বের করুন। নাহলে স্বাস্থ্য নষ্ট হতে পারে। আপনি অধিক অসন্তোষে ডুবে থাকতে পারেন এবং মানসিক অশান্তি থাকতে পারে। যারা মধুমেহ এবং স্থূলতার সমস্যায় ভুগছেন তাঁদের নিজেদের বিশেষ যত্ন নেবার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সময় এই রোগ আপনাকে অধিক প্রভাবিত করতে পারে। আপনি নিজের ওপর বেশী বোঝা চাপাবেন না এবং অযথা কথাবার্তা থেকে নিজেকে দূরে রাখুন। রাশিফল ২০১৭ অনুসারে নিয়মিত ব্যায়াম এবং যোগ্যাভাস করা আপনার জন্য লাভজনক হবে। সঙ্গীত এবং আপনার পছন্দের সাথে যুক্ত কাজে মন দিন। এতে আপনার মন শান্ত থাকবে।