কুম্ভ রাশি (Aquarius) – [ ২১ জানুয়ারি- ১৮ ফেব্রুয়ারি ]

শাসক গ্রহ : শনি ও ইউরেনাস।
শুভ সংখ্যা : ৪।
বৈশিষ্ট্য : বাতাস।
রং : নীল, সবুজ ও বেগুনী।
রত্ন : পান্না ও হীরা।
ধাতু : সোনা, রুপা, হোয়াইট গোল্ড।
শুভ দিন : শুক্র ও শনিবার।
সঙ্গী/সঙ্গিনী : মিথুন, তুলা।
প্রতীক : সত্যান্বেষী, পানি বাহক, বৈজ্ঞানিক।
বায়বীয় বৈশিষ্ট্য : সৎ উদার হৃদয়, জনপ্রিয় অনুসন্ধানী সৌজন্যপূর্ণ, দয়াশীল।
ব্যক্তিত্ব : বন্ধুবত্সল, সহূদয় জেদি, দ্বিধান্বিত, অকার্যকর মানবিক, সন্দেহপ্রবণ অসংযত, আধ্যাত্মিক, মুক্তমনা, নিরপেক্ষ, খোলামেলা।
বিখ্যাত ব্যক্তি : মাইকেল মধুসূদন দত্ত, আব্রাহাম লিংকন, রোনাল্ড রিগান, জুলভার্ন, অলিবার রিড, চার্লস ডারউইন, সুভাষ বসু, মোজার্ট, তিতুমীর, স্বামী বিবেকানন্দ, গ্যালিলিও, টমাস এডিসন, আনোয়ার হোসেন মঞ্জু, ড. আনিসুজ্জামান, রফিক আজাদ, নায়করাজ রাজ্জাক, সুলতানা কামাল।

আপনি যখন কুম্ভ
এই রাশির জাতক ও জাতিকারা স্বভাবতই বুদ্ধিমান, ঠাণ্ডা মাথার মানুষ এবং কাজকর্মে ভীষণ রকম স্বচ্ছ। এদের কল্পনাশক্তি প্রখর। যেকোনো ভালো কাজ এদের অনুপ্রেরণা জোগায় এবং সেই জাতীয় কাজে অংশগ্রহণের জন্য তারা মরিয়া হয়ে উঠে। বৃহত্ কিছু করার ইচ্ছা তাদের থাকে সবসময়। কুম্ভদের সঙ্গে পরিকল্পনা করা খুব কঠিন। কারণ তারা কোনো কিছু এত সুদূরে চিন্তা করে পরিকল্পনা করে যে তার উপরে আস্থা আনা কঠিন হয়। তাই অনেক বন্ধু থাকার পরেও কুম্ভ তার বন্ধুদের সঙ্গে মিলে কোনোকিছু করতে পরে না। কুম্ভরা মিথ্যাচার ও প্রতারণা ঘৃণা করে এবং তারা ধার দেওয়া ও নেওয়া অপছন্দ করে। তারা আপনাকে টাকা উপহার হিসেবে দিতে পারে, কিন্তু তাদের কাছে টাকা ধার চেয়ে লাভ হবে না। আপনার সঙ্গে কথা না বলেই সে বুঝতে পারবে আপনার মধ্যে কোনো একটা কিছুর গভীর প্রয়োজন রয়েছে, যেটা হয়তো আপনার নিজের কাছেও অস্পষ্ট। ইউরেনাস শাসিতদের অজানা ব্যাপার বুঝে নেওয়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে। তারা তাদের অনুমান দিয়েই এসব বুঝে নিতে পারে। আর অনুমানশক্তি তাদের মধ্যে একধরনের পূর্ব-উপলব্ধির জন্ম দেয়। কোনোকিছু ঠিকমতো জানার পর সেটাতে বিশ্বাস বা আস্থা আনা সহজ, কিন্তু কুম্ভদের লক্ষ্য যদিও ভবিষ্যতের কোনো অস্থির নীলাকাশের দিকে, তবুও তারা বাস্তববাদী। যদি ভালো বন্ধু খুঁজে থাকেন, তাহলে রাশি মিলিয়ে একজন কুম্ভর সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলুন। একটু আলসে হলেও বন্ধুর প্রয়োজনে এই মানুষটি তার সব সুখ-আহ্লাদ ভুলে যেতে প্রস্তুত। কুম্ভ জাতকদের মনোযোগী হয়ে ওঠার ক্ষমতা সত্যিই অসাধারণ। কুম্ভ জাতক বা জাতিকাদের বন্ধুদের প্রতি বাত্সল্য ছাড়া তেমন ঘনিষ্ঠ কিছু নেই বললেই চলে। গুণের সমাবেশ না দেখে তারা বরং বন্ধুদের সংখ্যার দিকেই বেশি মনোযোগী। একটা নির্দিষ্ট সময়ের বেশি কোনো সম্পর্কেই তাদের স্থায়িত্ব থাকে না।

বিশেষজ্ঞের চোখে কেমন যাবে ২০১৭
চাকুরিজীবিদের জন্য সময় অনুকূল। যদি পদোন্নতি পাবার ব্যাপারে ভাবছেন তাহলে এই বছর পদোন্নতি হবে। এই ভবিষ্যদ্বাণী ২০১৭ অনুসারে বেকারদের ভালো চাকরি পাবার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীরা অর্থ সংগ্রহ করায় সফল হবেন। বছরের দ্বিতীয় ভাগে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত কিছু সমস্যা থেকে সাবধান থাকবেন। আপনার আর্থিক স্থিতি এই বছর সাধারণ থাকবে। বাজে খরচা করবেন না। যেখানে প্রয়োজন সেখানে ব্যয় করুন এবং যথাসম্ভব সঞ্চয় করার প্রচেষ্টা করুন। এই সময়কালে আপনি কঠিন পরিশ্রম করে অর্থ উপার্জনে সফল হবেন। ছাত্রদের জন্য এই সময় মিশ্র ফলাফল দিতে পারে। উচ্চ শিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। যে ছাত্র বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা পেতে চান তাঁদের জন্য নতুন সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে। এই সময়ে পরিবারে সৌহার্দ্য থাকবে এবং পৈতৃক সম্পত্তির সাথে যুক্ত মামলার সমাধান হবে। কোন ধর্মীয় স্থানের সাথে যুক্ত ভ্রমণ আপনার জন্য আনন্দদায়ক হবে। যেকোনো গুরুত্বপূর্ণ কাজ করার আগে বাড়ির গুরুজনদের পরামর্শ আপনার জন্য ফলপ্রসু সিদ্ধ হবে। প্রেম সম্পর্কের জন্য বছর অনুকূল। কর্মস্থলে কোন সঙ্গী পেতে পারেন। বছরের শেষ পর্যন্ত আপনি আপনার প্রেমিক-প্রেমিকাকে জীবনসঙ্গী হিসাবে পেতে পারেন। এই বছর স্বাস্থ্য সাধারণ থাকবে। শ্বাসকষ্টে পীড়িত ব্যাক্তিদের সাবধানে থাকতে হবে। ঠিকসময়ে নিজের ডাক্তারি পরীক্ষা করাতে থাকুন এবং পরিস্থিতি প্রথম থেকে নিজের নিয়ন্ত্রণে রাখুন। বয়স্ক ব্যক্তি সময়ে ওষুধ খেতে ভুলবেন না এবং সকালে নিয়মিত ভাবে প্রাতঃভ্রমনে বের হন।

চাকরি এবং ব্যবসা
চাকুরিজীবিদের জন্য ২০১৭ সাল অনুকূল। আপনার জাদু বজায় থাকবে। আপনার মালিকের সাথে আপনার সম্পর্ক আরও মধুর হবে। যদি পদোন্নতি পাবার ব্যাপারে ভাবছেন তাহলে এই বছর পদোন্নতি হবে। কর্মস্থলে আপনার মান-সম্মান বাড়বে। চাকরি বা ব্যবসার সাথে যুক্ত কোন কাজকে সম্পূর্ণ করার জন্য বাইরে যাবার সম্ভাবনা রয়েছে। নিজের যোগ্যতা দেখিয়ে আপনি আপনার উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রভাবিতও করতে পারেন যাতে আপনাকে কোন অতিরিক্ত দায়িত্ব অর্পণ করতে পারেন। আপনার উন্নত কর্ম প্রদর্শন আপনার বেতন বাড়ার কারণ হতে পারে। যে ব্যাক্তি বিদেশ গিয়ে চাকরি করার চেষ্টা করছেন, তাঁরা এই বছর সাফল্য পেতে পারেন। বেকারদের ভালো চাকরি পাবার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীরা অর্থ সংগ্রহ করায় সফল হবেন। চাকরি নিয়ে যারা বিদেশ যাবার প্রচেষ্টা করছেন, এই বছর তাঁরা সাফল্য পাবে। ব্যবসায়ে অংশীদারীত্ব করে আপনি লাভবান হবেন। বছরের দ্বিতীয় ভাগে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত কিছু সমস্যা থেকে সাবধান থাকবেন।

আর্থিক স্থিতি
আপনার আর্থিক স্থিতি এই বছর সাধারণ থাকবে। বাজে খরচা করবেন না। যেখানে প্রয়োজন সেখানে ব্যয় করুন এবং যথাসম্ভব সঞ্চয় করার প্রচেষ্টা করুন। অর্থনৈতিক বিষয়ের জন্য করা ভ্রমণ সাফল্য মণ্ডিত হবে। যদি কোথাও আপনার টাকা ফেঁসে আছে তাহলে সেই টাকা ফেরত পাবার সম্পূর্ণ আশা রয়েছে। যেকোনো ঝুঁকিপূর্ণ নিয়োগ করার আগে ভাবনা চিন্তা করুন। রাশিফল ২০১৭ অনুসারে আপনার আত্মবিশ্বাস অর্থ উপার্জনে সাহায্য করবে। যদি টাকা নিয়ে কোন ঝগড়া চলছে তাহলে সেই ঝগড়া মিটে যাবে। বছরের মধ্য থেকে আপনার আটকে থাকা কাজে সংশোধন হবে। অর্থ উপার্জনের যথেষ্ট ভালো সুযোগ পাবার সম্ভাবনা থাকবে। অর্থনৈতিক ক্ষেত্র শক্তিশালী হবে এবং অনেক উৎস থেকে অর্থ প্রাপ্তি হতে পারে। এই সময়কালে আপনি কঠিন পরিশ্রম করে অর্থ উপার্জনে সফল হবেন।

শিক্ষা
ছাত্রদের জন্য ২০১৭ সাল মিশ্র ফলাফল দিতে পারে। আসন্ন সময়ে কোন বড় সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। উচ্চ শিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। আপনার একাগ্রতা বাড়বে। আপনি বিষয় বারবার পড়বেন, যার কারণে আপনার অভ্যাস আগের থেকে খুব ভালো হবে এবং পরিণামে ইতিবাচক প্রভাব দেখতে পাবেন। যে ছাত্র বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা পেতে চান তাঁদের জন্য নতুন সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য সময় অনুকূল, সবমিলিয়ে এই সময়কালে আপনি শিক্ষা সংক্রান্ত সমস্ত কাজে সাফল্য পেতে পারেন।

পারিবারিক জীবন
২০১৭ এর রাশিফল অনুযায়ী এই সময়ে আপনি আনন্দ ফুর্তি এবং শখ পূরণের জন্য অর্থ ব্যয় করবেন। আপনার পারিবারিক জীবন আনন্দপূর্ণ থাকবে। আপনি এক নতুন দীপ্তির সঞ্চার অনুভব করবেন। কোন সুন্দর জায়গা পরিদর্শন করে আপনি নিজেকে তরতাজা করতে পারেন। ঘরে অতিথিদের আসা-যাওয়া লেগে থাকবে। কোন ধর্মীয় স্থানের সাথে যুক্ত ভ্রমণ আপনার জন্য আনন্দদায়ক হবে। পরিবারের সাথে বেড়াতে গিয়ে আপনি আত্মিক শান্তি অনুভব করবেন। কিছু পুরনো ঝগড়ার সাথে যুক্ত বিষয় থেকে আপনি মুক্তি পেতে পারেন। পরিবারে সৌহার্দ্য থাকবে এবং পৈতৃক সম্পত্তির সাথে যুক্ত মামলার সমাধান হবে। যেকোনো গুরুত্বপূর্ণ কাজ করার আগে বাড়ির গুরুজনদের পরামর্শ আপনার জন্য ফলপ্রসু সিদ্ধ হবে।

প্রেম জীবন
প্রেম সম্পর্কের জন্য বছর অনুকূল। ভবিষ্যফল ২০১৭ অনুসারে নতুন প্রেমিক প্রেমিকাদের জন্য সময় খুব ভালো থাকবে। নিজের প্রেমিক প্রেমিকার প্রতি আপনার আকর্ষণ বেশী থাকবে। প্রেম করার পূর্ণ সুযোগ পাবেন। কর্মস্থলে কোন সঙ্গী পেতে পারেন। তাঁর সঙ্গ আপনাকে শান্তি দিতে পারে। একের বেশী লোকের প্রতি আপনি আকর্ষিত হবেন। আপনার এমন কিছু কাজ থেকে দূরে থাকা উচিৎ যাতে মানহানির সম্ভাবনা রয়েছে। কিছু নতুন লোক আপনার সাথে বন্ধুত্ব করার জন্য উৎসুক থাকবে। আপনার বিয়ের কথা হতে পারে এবং বছরের শেষ পর্যন্ত আপনি আপনার প্রেমিক-প্রেমিকাকে জীবনসঙ্গী হিসাবে পেতে পারেন।

স্বাস্থ্য
সাল ২০১৭ তে আপনার স্বাস্থ্য সাধারণ থাকবে। শারীরিক দিক দিয়ে আপনি দীপ্তময় থাকবেন। কিন্তু শ্বাসকষ্টে পীড়িত ব্যক্তিদের সাবধানে থাকতে হবে। ঠিকসময়ে নিজের ডাক্তারি পরীক্ষা করাতে থাকুন এবং পরিস্থিতি প্রথম থেকে নিজের নিয়ন্ত্রণে রাখুন। সর্দি-কাশির মতো সমস্যার প্রতি অবহেলা করবেন না। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নিয়মিত ব্যায়াম করুন। যোগ এবং প্রাণায়ামের সাহায্যে সুস্থ থাকতে পারেন। ভ্রমণের জন্য ক্লান্তি থেকে মুক্তি পেতে পূর্ণ বিশ্রাম করুন। বয়স্ক ব্যক্তি সময়ে ওষুধ খেতে ভুলবেন না এবং সকালে নিয়মিত ভাবে প্রাতঃভ্রমনে বের হন।