মকর রাশির জাতক-জাতিকা

0

মকর রাশি (Caprico) – [ ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি ]

শাসক গ্রহ : শনি।
শুভ সংখ্যা : ৮।
বৈশিষ্ট্য : মৃত্তিকা।
রং : নীল, চকোলেট, ক্রিম, সবুজ।
রত্ন : ইন্দ্রনীলা, এমিথিস্ট, রক্ত প্রবাল, গোমেদ।
ধাতু : লোহা, সীসা।
শুভ দিন : শনিবার।
সঙ্গী/সঙ্গিনী : বৃষ, কন্যা, মীন ও বৃশ্চিক।
প্রতীক : যাজক, পাহাড়ি ছাগল, প্রশাসক।
মৃণ্ময় বৈশিষ্ট্য : অধ্যবসায়ী, উচ্চাকাঙ্ক্ষী, কূটনীতিক, সংরক্ষনপ্রিয়।
ব্যক্তিত্ব : বাস্তববাদী, সন্দেহপ্রবণ, রাগী, কূটনীতিক, সংযত চরিত্র, সুচতুর, গোঁড়া, দৃঢ়প্রতিজ্ঞ, নীতিপ্রবণ।
বিখ্যাত ব্যক্তি : আইজাক নিউটন, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, এডগার এলান পো, মোহাম্মদ আলী, জোয়ান অব আর্ক, শওকত ওসমান, স্টিফেন হকিং, আবদুল্লাহ আল মুতী, শিল্পাচার্য জয়নুল আবেদীন, জিয়াউর রহমান, মির্জা গালিব, রাবেয়া খাতুন, সৈয়দ শামসুল হক, মুহম্মদ জাফর ইকবাল, সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

আপনি যখন মকর
মকররা দায়িত্ব এবং কর্তব্যবোধ মেনে চলতে শিখেছে আর হতাশাকেও সহ্য করে থাকতে জানে। কিছু কিছু মকরের মধ্যে নিজের উচ্চাকাঙ্ক্ষা লুকিয়ে রাখার ব্যাপারে অসতর্কতা দেখা যেতে পারে। এদেরকে শীর্ষপদে অভিষিক্ত না করা হলে কাজ করার ব্যাপারে অস্বীকৃতি জানায়। তখন সে জেদি মকর হয়ে ওঠে। সে চায় যে, মইয়ের সবচেয়ে উপরের তাকটাতেই সে দাঁড়াবে! কেননা সেখানে দাঁড়ানোর যোগ্যতা কেবল তারই আছে। শনি-শাসিত মকরের মাঝে একটা বিষণ্নতা লক্ষ করা যায়। এদের মাঝে একটা ক্ষীণ আভাস আর গাম্ভীর্যের সমন্বয় লক্ষ করা যায়। তাদের কেউই শনির প্রভাব থেকে মুক্ত নয়। এ কারণে তাদের মধ্যে খুবই নিয়মানুবর্তিতা এবং আত্ম-অস্বীকৃতির প্রবণতা লক্ষ করা যায়। তারা অবিরত অপমান, চাপ ও হতাশার বোঝা হজম করে চলে। মকররা তাদের খাড়া এবং সুন্দর আকৃতির নাকটাকে অন্যের ব্যাপারে গলায় না। সাধারণত তারা নিজেদের ব্যাপারেই নিমগ্ন থাকতে বেশি পছন্দ করে। তারা হয়তো যেচে পড়ে আপনাকে পরামর্শ দিতে যাবে না, কিন্তু আপনি যদি স্বেচ্ছায় তাদের বাস্তব অভিজ্ঞতালব্ধ জ্ঞানের ভিত্তিতে কোনো পরামর্শ শুনতে চান তাহলে তারা তাদের পরামর্শ দিতে মোটেও দ্বিধা করবে না। মকরের সবচেয়ে বড় গুণ তারা আন্দাজে কোনো কাজ করে না বা করতে চায় না। সুনির্দিষ্ট ফল চায়, কোনো কাজে নামার আগে সুচিন্তিতভাবে সে কাজের পরিণাম যাচাই করে তবেই নামে। যেসব জায়গায় নিজের যোগ্যতাবলে উপরে ওঠার সুযোগ আছে এদের টার্গেট সেসব জায়গায় প্রবেশ করা। বস হিসেবে এরা দারুণ সফল। মকর জাতক ও জাতিকাদের অধিকাংশেরই ত্বক হয় খুব সংবেদনশীল। স্নায়ুবিক চাপের দরুণ সৃষ্ট ফুটি ফুটি, অ্যালার্জি, চামড়া ওঠা এবং ত্বকের রুক্ষতা, ঘামের অস্বাভাবিকতা, অ্যাকনি এবং বড় লোমকূপের সমস্যায় তাদের ভুগতে হতে পারে। শরীরের সঙ্গে মানানসই নয় এমন খাবার গ্রহণে এবং মানসিক চাপের ফলে তাদের পরিপাকে সমস্যা দেখা দিতে পারে। তারা গভীর চিন্তাশীল মানুষ। কাজের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো তারা আগেভাগেই বুঝে ফেলতে পারে। শিক্ষা ও জ্ঞানের প্রতি মকরের আকর্ষণ দুর্নিবার।

বিশেষজ্ঞের চোখে কেমন যাবে ২০১৭
এই বছর চাকুরিজীবি ব্যক্তিরা সাহস ও উৎসাহে পরিপূর্ণ থাকবেন। কর্মস্থলে পদোন্নতি এবং মান-সম্মান পাবার পুরোপুরি লক্ষণ রয়েছে। ব্যবসায় আপনি সম্মান ও প্রতিষ্ঠা অর্জন করবেন। আপনার নিজের প্রতি বিশ্বাস আপনাকে অনবরত জয়ী করবে। তবে অর্থের লেনদেনে সতর্কতা গ্রহণ করা উচিৎ। কোন কাছের বিশ্বাসযোগ্য ব্যক্তির ওপর টাকা-পয়সা নিয়ে বেশী ভরসা করা ক্ষতিকর হতে পারে। মকর রাশিদের জন্য আর্থিক দিক দিয়ে এই বছর সাধারণ হবে। অকারণে ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে এই জন্য যথাসম্ভব অর্থ সংগ্রহ করার চেষ্টা করুন। বছরের দ্বিতীয় ভাগ আপনার জন্য মিশ্র থাকবে। ছাত্রদের জন্য সময় অনুকূল। শিক্ষার্থী এই সময় যেকোনো পরীক্ষায় ভালো ফল করে নিজেদের প্রমাণ করতে পারেন। বিজ্ঞান, কলা এবং কারিগরি শিক্ষার প্রতি আপনার আগ্রহ বাড়বে। পারিবারিক জীবনের পরিস্থিতি সাধারণ থাকবে কিন্তু পরিবারের কিছু কাছের লোকের সাথে মতপার্থক্য হবার সম্ভাবনা রয়েছে। নিজের রাগকে নিয়ন্ত্রণে রাখা আপনার জন্য প্রয়োজনীয়। জীবনসঙ্গীর সাথে কোথাও বাইরে ঘুরতে যাবার সম্ভাবনা রয়েছে। আপনার সন্তানের উন্নতি সম্বন্ধীয় কোন ভালো খবর শুনতে পারেন। প্রেম সম্পর্কের জন্য সময় সাধারণ থাকবে। বাসনার ভাবনাকে নিয়ন্ত্রণ করুন। নতুন প্রেমিক প্রেমিকারা কিছু বাধার সম্মুখীন হতে পারে। আপনার স্কুল বা কলেজে কাউকে পছন্দ হতে পারে। এই সময় স্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে খুব ভালো বলা যাবে না। ২০১৭ রাশিফল অনুযায়ী পেট এবং ত্বক সম্বন্ধীয় কষ্ট আপনাকে অসুবিধায় ফেলতে পারে। জাঙ্ক ফুড অত্যধিক খেয়ে রোগদের আমন্ত্রণ জানাবেন না। এবং গাড়ি চালানোর সময় সাবধান থাকুন।

চাকরি এবং ব্যবসা
এই বছর চাকুরিজীবি ব্যক্তিরা সাহস ও উৎসাহে পরিপূর্ণ থাকবেন। আপনার অতিরিক্ত কাজ করার ক্ষমতা তাঁদের চমকে দেবে, যাঁদের কর্ম প্রদর্শন আপনার থেকে উন্নত। আপনি বিরোধীদের ষড়যন্ত্র ধরতে সক্ষম হবেন। কর্মস্থলে পদোন্নতি এবং মান-সম্মান পাবার পুরোপুরি লক্ষণ রয়েছে। কোন উচ্চ পদস্থ কর্মকর্তার সাহায্যে আপনি লাভবান হবেন। ব্যবসায়ীরা কোন নতুন কাজ শুরু করতে পারেন। আপনার ব্যবসাতে লাভ হবে কিন্তু একসাথে অনেক কাজ করা থেকে বাঁচতে হবে। ২০১৭ রাশিফল অনুসারে ব্যবসায় আপনি সম্মান ও প্রতিষ্ঠা অর্জন করবেন। আপনার নিজের প্রতি বিশ্বাস আপনাকে অনবরত জয়ী করবে। কাজকর্মের জন্য অনেক দূরে যাওয়া আপনার জন্য লাভজনক হবে। আপনি সাহস করে কিছু নতুন আয় বাড়াতে পারবেন। যদি কাউকে টাকা ধার দিয়ে রেখেছেন তাহলে সেটা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়িদের অর্থের লেনদেনে সতর্কতা গ্রহণ করা উচিৎ। কোন কাছের বিশ্বাসযোগ্য ব্যাক্তির ওপর টাকা-পয়সা নিয়ে বেশী ভরসা করা ক্ষতিকর হতে পারে। শেয়ার বাজার এবং জুয়া-লটারি থেকে হঠাৎ অর্থ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে।

আর্থিক স্থিতি
মকর রাশিদের জন্য আর্থিক দিক দিয়ে সাল ২০১৭ সাধারণ হবে। বছরের শুরুতে বিভিন্ন ধরনের লাভ হতে পারে। নিজের কাজ সম্পূর্ণ করে আপনি আয়ের উৎস বানিয়ে ফেলবেন। কিন্তু আপনার ব্যয় নিয়ন্ত্রন করুন নাহলে অভাব হতে পারে। অকারণে ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে এই জন্য যথাসম্ভব অর্থ সংগ্রহ করার চেষ্টা করুন। আর্থিক বিষয় নিয়ে যাত্রা লাভজনক প্রমাণিত হতে পারে। বছরের দ্বিতীয় ভাগ আপনার জন্য মিশ্র থাকবে। ভাবনায় বহমান হয়ে কোন বড় বিনিয়োগ করবেন না। আপনার আত্মবিশ্বাস অর্থ উপার্জনে সাহায্য করতে পারে। কোন বন্ধু বা সহযোগীও আপনাকে আর্থিক লাভ করাতে পারে।

শিক্ষা
রাশিফল ২০১৭ অনুযায়ী ছাত্রদের জন্য সময় অনুকূল। শিক্ষার্থী এই সময় যেকোনো পরীক্ষায় ভালো ফল করে নিজেদের প্রমাণ করতে পারেন। যে জাতক পরীক্ষার প্রস্তুতিতে ব্যস্ত, তাঁর প্রকল্প সময়ে সম্পূর্ণ হবার সম্ভাবনা রয়েছে। আপনার পাঠ্যক্রমের জন্য আপনি নতুন যোজনা বানাবেন এবং পড়াশুনায় আপনার মন থাকবে। আনন্দের সাথে সাথে নিজের শিক্ষার ওপর পূর্ণ নজর থাকবে। আপনার মনে নতুন নতুন বিষয়ের প্রতি জিজ্ঞাসা বাড়বে। বিজ্ঞান, কলা এবং কারিগরি শিক্ষার প্রতি আপনার আগ্রহ বাড়বে। নিজের পরিশ্রমে আপনি উচিৎ স্থান পেতে সফল হবেন।

পারিবারিক জীবন
পারিবারিক জীবনের পরিস্থিতি সাধারণ থাকবে কিন্তু পরিবারের কিছু কাছের লোকের সাথে মতপার্থক্য হবার সম্ভাবনা রয়েছে। ২০১৭ রাশিফল আপনাকে নিজের রাগের ওপর নিয়ন্ত্রণ রাখার পরামর্শ দিচ্ছে। অযথা কথাবার্তায় নিজের মানসিক অশান্তি বাড়াবেন না। গৃহে কোন মাঙ্গলিক বা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হলে আপনি আনন্দ অনুভব করবেন। যদি মা-বাবার কোন গভীর অসুখ রয়েছে তাহলে অসুখের উন্নতি দেখতে পাবেন। আপনার সম্বন্ধও তাঁদের থেকে ভালো থাকবে। জীবনসঙ্গীর সাথে কোথাও বাইরে ঘুরতে যাবার সম্ভাবনা রয়েছে। ধর্মীয় স্থানে ভ্রমণ করার সম্ভাবনা রয়েছে। যাতে আপনার আধ্যাত্মিক দিক আরও শক্তিশালী হবে। আপনার সন্তানের উন্নতি সম্বন্ধীয় কোন ভালো খবর শুনতে পারেন। তাঁর উন্নতি দেখে আপনার মন আনন্দিত হবে এবং আপনি খুশিতে পাগল হয়ে যাবেন। জীবনসঙ্গীর সাথে আপনি কিছু সুন্দর মুহূর্তের আনন্দ নেবেন। পরিজনদের খুশি করতে আপনি কোন নতুন কেনাকাটাও করবেন।

প্রেম জীবন
প্রেম সম্পর্কের জন্য সময় সাধারণ থাকবে। যাঁরা আগে থেকে প্রেম সম্পর্কে জড়িত, তাঁদের ভালোবাসা আরও বৃদ্ধি পেতে পারে। ২০১৭ তে বাসনার ভাবনাকে নিয়ন্ত্রণ করুন। এমন না করলে সম্পর্ক দূষিত হবার সম্ভাবনা রয়েছে। প্রেমে গভীরতা থাকবে কিন্তু কাজের চাপের জন্য আপনি আপনার সঙ্গীর জন্য বেশী সময় বার করতে পারবেন না। এতে সম্পর্কে নিরাশা আসতে পারে। নতুন প্রেমিক প্রেমিকারা কিছু বাধার সম্মুখীন হতে পারে। আপনার স্কুল বা কলেজে কাউকে পছন্দ হতে পারে। নিজের থেকে কম বয়সীদের প্রতি নজর যেতে পারে। আপনি প্রেমে ঝুঁকি নিতে দ্বিধা করবেন না আর নিজের পছন্দের মানুষকে প্রপোস করতে উৎসুক থাকবেন।

স্বাস্থ্য
এই সময় স্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে খুব ভালো বলা যাবে না। কিছু যাত্রা এবং কাজের বোঝা আপনাকে ক্লান্ত করতে পারে। কোনো ভ্রমণের জন্য বেরোলে আপনি নিজেকে হালকা অনুভব করবেন। মানসিক অস্থিরতা থেকে মুক্তি পেতে কোথাও বাইরে যাত্রাও করতে পারেন। ভবিষ্যফল ২০১৭ অনুসারে কিছু পেট এবং ত্বক সম্বন্ধীয় কষ্ট অসুবিধায় ফেলতে পারে। যতদূর সম্ভব বেড়াতে গিয়ে বিশ্বস্ত স্থানে খাবেন। জাঙ্ক ফুড অত্যধিক খেয়ে রোগদের আমন্ত্রণ জানাবেন না। ঘর পরিবারের পরিষ্কার করার দিকে খুব মন দিন। আয়ুর্বেদ এবং যোগাভ্যাস থেকে ভালো উপকার পাবেন। নিজেকে চিন্তা মুক্ত রাখুন এবং গাড়ি চালানোর সময় সাবধান থাকুন।