মিথুন রাশি (Gemini) – [ ২২ মে – ২১ জুন ]

শাসক গ্রহ : বুধ।
শুভ সংখ্যা : ৫।
বৈশিষ্ট্য : বাতাস।
রং : হালকা সবুজ, আকাশি, কমলা ও লাল।
ধাতু : রুপা ও প্লাটিনাম।
রত্ন : পান্না, ফিরোজা, জেড ও বেরিল।
শুভ দিন : বুধবার।
সঙ্গী/সঙ্গিনী : কুম্ভ, তুলা, সিংহ।
প্রতীক : যমজ, শিল্পী বা আবিষ্কারক।
বায়বীয় বৈশিষ্ট্য : বাচাল, অস্থির, বহুমুখী, চতুর, উচ্ছাস স্পষ্টরূপে প্রকাশক্ষম।
ব্যক্তিত্ব : খামখেয়ালি ও স্ববিরোধী, মানসিকভাবে প্রাণবন্ত, অসহিষ্ণু, শৈল্পিক, রসিক, বহুমাত্রিক।
বিখ্যাত ব্যক্তি : কাজী নজরুল ইসলাম, শেখ সাদী, ইয়েটস, পুশকিন, রাজা রামমোহন রায়, এমারসন, চার্লস রিড, রানি ভিক্টোরিয়া, মার্শাল টিটো, চে গুয়েভারা, নিকোল কিডম্যান, মেরিলিন মনরো, নির্মলেন্দু গুণ, কবরী সারওয়ার, ফররুখ আহমদ, ড. শহিদুল আলম, মুনতাসীর মামুন, হুমায়ূন ফরিদী।

আপনি যখন মিথুন
মিথুন পুরুষ বা নারীকে বেশির ভাগ সময় রক্ষণশীল হিসেবে দেখা যায়। মিথুনেরা সাধারণত অন্যদের তুলনায় আকর্ষণীয়ভাবে চিকন, লম্বা, প্রাণশক্তিপূর্ণ হয়; যদি না তাদের উপর গ্রহ-নক্ষত্রের নেতিবাচক প্রভাব থাকে। লেখালেখির সঙ্গে মিথুনের একটা অদ্ভুত যোগাযোগ রয়েছে। এই রাশি নিজেই লেখালেখির ক্ষমতাকে নিয়ন্ত্রণ করে। তাই প্রায় সব মিথুনই যেকোনো একটা বুদ্ধিদীপ্ত মন্তব্য করে বুদ্ধিমত্তার সঙ্গে আরও কিছু শব্দ সহজেই জুড়ে দিতে পারে। প্রচুর সংখ্যক মিথুন আছেন; যারা বিজ্ঞাপনচিত্র, ভাষণ, প্রামাণ্য চিত্র, নাটক, বই ইত্যাদি লেখালেখির সঙ্গে জড়িত। কিন্তু বইগুলো হবে উপন্যাস, পাঠ্যবই, বাস্তবভিত্তিক কাহিনি কিংবা জীবনবৃত্তান্ত। মিথুনেরা সন্দেহবাতিক একটু বেশি, যা অনেক সময় ভারি ঝামেলার সৃষ্টি করে। তারা ভাবগম্ভীর এবং অনেক সময় তীব্র বদমেজাজি হয়। তারা অনেকটা খেয়ালি মনোভাবের। মিথুনদেরকে কোনো মানসিক ক্ষিপ্রতার চ্যালেঞ্জ করাটা সম্পূর্ণ বৃথা, কেননা তারা কথা দিয়ে নিজেদেরকে খুব ভালোই প্রমাণ করতে পারে, আর খুব সহজেই তা করতে পারে। তারা নিজের পায়ে দাঁড়ানো অবস্থায় কিংবা অন্য যেকোনো অবস্থায়ই খুব তীক্ষভাবে বিদ্রূপাত্মক হতে পারে, আর তারা চালাকিতে প্রায় সবাইকেই ছাড়িয়ে যাওয়ার সামর্থ্য রাখে। কিছু কিছু মিথুন জাতক-জাতিকা অন্য যারা ধীর-স্থিরভাবে চিন্তা করে অভ্যস্ত তাদেরকে নিজেদের ক্ষীপ্র মানসিক ক্ষমতার দ্বারা বোকা বানিয়ে কিংবা চিন্তামগ্ন করে তুলে একধরনের দুষ্টু প্রকৃতির আনন্দ উপভোগ করে থাকে। মিথুনদের সবচেয়ে আলোচিত বিষয় হলো দ্বৈততা। তারা দুটো কাজ একসঙ্গে খুব সহজেই করতে পারে। প্রত্যেক মিথুনের মধ্যেই নিজেদের ভেতরের আসল লক্ষ্য আর উদ্দেশ্যকে চেপে রাখার একটা দৃঢ় সংকল্প থাকে।

বিশেষজ্ঞের চোখে কেমন যাবে ২০১৭
চাকরি ও ব্যবসায় ব্যস্ততা দিয়ে বছরের শুরু হবে। আপনার অত্যাধিক চেষ্টার পরেও চাকরি থেকে সাধারণ ফলাফল পেতে পারেন। কিন্তু এতে নিরাশ বা হতাশ একেবারে হবেন না এবং চেষ্টা করতে থাকুন। কারণ বছরের মধ্যে থেকে বানানো যোজনা সম্পূর্ণ হতে পারে। অর্থ সম্পর্কিত বিষয়ে আপনার ব্যয় সামান্য বাড়তে পারে। সাংসারিক ব্যয় পূরণের জন্য আপনাকে ধার নিতে হতে পারে। বছরের দ্বিতীয় ভাগে কিছু অব্যাহতি পেতে পারেন এবং আপনার অর্থ বিষয়ক বাধা বিপত্তি দূর হবে। মিথুন রাশির ছাত্রদের একটু বেশী পরিশ্রম করতে হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের যথেষ্ট সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। মিথুন রাশির জাতকদের জন্য এই বছর যেখানে একদিকে আর্থিক বিষয়ে সাবধান থাকার দিকে ইশারা করছে, সেখানে আরেকদিকে ঘর-পরিবার অত্যন্ত খুশির পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে। বন্ধুদের ভরপুর সঙ্গ পেতে পারেন। কিন্তু নিজের ভাইবোনদের সাথে কিছু মনোমালিন্য হবার সম্ভাবনা। ২০১৭ সালের ভবিষ্যদ্বাণী অনুযায়ী জীবনসাথী এবং মায়ের কিছু স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা আপনাকে বিব্রত করবে। যদি কাউকে প্রেম প্রস্তাব দেবার কথা ভাবছেন তাহলে সময় আপনার সপক্ষে রয়েছে। যারা সম্পর্ককে বিয়েতে পরিণত করতে চাইছেন, তাঁদের জন্য এটা শ্রেষ্ঠ সময়। স্বাস্থ্যের খেয়াল রাখুন। যোগ, প্রাণায়াম ও নিয়মিত ধ্যান করুন, লাভ হবে। গাড়ি চালানোর সময় সাবধান থাকুন ও গতি নিয়ন্ত্রিত রাখুন। বেপরোয়াভাবে গাড়ি চালকদের থেকে উচিৎ দূরত্বে থাকুন।

চাকরি এবং ব্যবসা
২০১৭ রাশিফল অনুযায়ী চাকরি ও ব্যবসায় ব্যস্ততা দিয়ে বছরের শুরু হবে। আপনার অত্যধিক চেষ্টার পরেও চাকরি থেকে সাধারন ফলাফল পেতে পারেন। কিন্তু এতে নিরাশ বা হতাশ একেবারে হবেন না এবং চেষ্টা করতে থাকুন। কারণ বছরের মধ্যে থেকে বানানো যোজনা সম্পূর্ণ হতে পারে। নিজের প্রচেষ্টায় আপনি আপনার পরিধিতে আলাদা পরিচয় বানাতে সফল হবেন। যাতে বিরোধীরাও আপনার প্রশংসা করতে বাধ্য হবেন। সহযোগির সাহায্যে মান-সম্মান বাড়তে পারে। রোজগারের নতুন পথ সামনে আসতে পারে। বছরের শেষে আপনার অর্থ প্রাপ্তির সম্ভাবনা আছে। এই অর্থ আপনার ব্যবসার সাফল্যের দ্বারা পেতে পারেন। যে ব্যাক্তি চাকরি করেন, তাঁর পদোন্নতি ও বেতন বৃদ্ধি হতে পারে। আপনি আপনার সমস্ত দীপ্তি আপনার নতুন পরিকল্পনায় লাগান এবং আপনার প্রচেষ্টাকে দ্বিগুণ করুন। ব্যবসায়িক ক্ষেত্রে আপনার পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। যদি আপনি বহুদিন ধরে বিদেশে থেকে চাকরি করতে চান বা আপনার কোন ব্যবসা স্থাপন করতে চান তাহলে এই সময় অনুকূল ফল প্রদান করতে পারে। শেয়ার বাজার বা সম্পত্তি বিষয়ক কাজ যাঁরা করেন এই সময় তাঁদের লাভ হবে। জুয়া ও লটারি থেকে টাকা পাবার আশা থেকে দূরে থাকুন।

আর্থিক স্থিতি
অর্থ সম্পর্কিত বিষয়ে আপনার ব্যয় সামান্য বাড়তে পারে। সাংসারিক ব্যয় পূরণের জন্য আপনাকে ধার নিতে হতে পারে। আপনার শখ পূর্ণ করার জন্যও আপনি কিছু বেশী খরচা করতে পারেন। ২০১৭ এর রাশিফল আপনাকে নিজের ব্যয় নিয়ন্ত্রণ করার উপদেশ দিচ্ছে। অর্থ প্রাপ্তি মাঝারি ধরনের থাকবে অথবা অর্থ আসবে কিন্তু আপনার কাছে থাকবে না তেমন সম্ভাবনাও রয়েছে। প্রচুর দায়িত্ব পালনে আপনার অর্থ ব্যয় হবে। বছরের দ্বিতীয় ভাগে কিছু অব্যাহতি পেতে পারেন এবং আপনার অর্থ বিষয়ক বাধা বিপত্তি দূর হবে। আয়ের নতুন পথ সামনে আসবে।

শিক্ষা
২০১৭ সালে মিথুন রাশির ছাত্রদের একটু বেশী পরিশ্রম করতে হবে। আপনার এই পরিশ্রম সাফল্য আনতে পারে। এই পরিস্থিতে আপনাকে ধৈর্য ও বুদ্ধিমত্তার সাথে আপনার কাজ সামলাতে হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের যথেষ্ট সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। বছরের দ্বিতীয় ভাগে আপনার দুশ্চিন্তা কিছুটা কম হবে। আপনার পরিশ্রমের জন্য আপনি প্রশংসা ও সম্মান পেতে পারেন। যে ছাত্র বিদেশ গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চায় তাঁদের জন্য এটা অসাধারন সুযোগ।

পারিবারিক জীবন
রাশিফল ২০১৭ অনুসারে মিথুন রাশির জাতকের জন্য এই বছর যেখানে একদিকে আর্থিক বিষয়ে সাবধান থাকার দিকে ইশারা করছে, সেখানে আরেকদিকে ঘর-পরিবার অত্যন্ত খুশির পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে। এই সময় মায়ের প্রতি আপনার টান বাড়বে। ওনার ভাবনা ও ভালোবাসাকে গুরুত্ব দিন। আপনার পরিবারের লোকের সাথে দেখা করার অনেক সুযোগ পাবেন। বন্ধুদের ভরপুর সঙ্গ পেতে পারেন। তাঁরা আপনার ব্যবসাতে সাহায্যকারী রূপে প্রমাণিত হতে পারেন। কিন্তু নিজের ভাইবোনদের সাথে কিছু মনোমালিন্য হবার সম্ভাবনা। এই কারনে কিছু অশান্তিপূর্ণ পরিস্থিতি উৎপন্ন হতে পারে। নিজের যোগ্যতা দ্বারা আপনার সম্পর্কগুলির মধ্যে সমতা বজায় রাখুন। সন্তানের সাফল্যে আপনার উৎসাহ বাড়বে। জীবনসাথী এবং মায়ের কিছু স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা আপনাকে বিব্রত করবে। ঘরের সুখ সুবিধার সাথে যুক্ত কিছু নতুন জিনিসপত্র কেনার সম্ভাবনাও রয়েছে।

প্রেম জীবন
আপনার সম্পর্কে যদি আগে থেকেই কোন সমস্যা চলছে তো সেটাকে সমাধান করার চেষ্টা করুন। বিনা কারণে নিজের সঙ্গীর ওপর সন্দেহ করে সম্পর্ককে আরও খারাপ করবেন না। ভালোবাসায় পুরোপুরি পারদর্শী হন। রাগ-রোষ থেকে ঝগড়া-ঝামেলা করা থেকে বাঁচুন। আপনার প্রেমিক-প্রেমিকার সাথে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করুন। এতে আপনার প্রেমে গভীরতা আসবে। যারা সম্পর্ককে বিয়েতে পরিণত করতে চাইছেন, তাঁদের জন্য ২০১৭ সাল শ্রেষ্ঠ সময়। নতুন প্রেমিক-প্রেমিকাদের জন্যও যথেষ্ট ভালো সুযোগ রয়েছে। যদি কাউকে প্রেম প্রস্তাব দেবার কথা ভাবছেন তাহলে সময় আপনার সপক্ষে রয়েছে। বছরের মধ্য থেকে ভালোবাসার আরও গভীরে যেতে মন চাইবে সেইজন্য এই মুহূর্তের আনন্দ উপভোগ করুন।

স্বাস্থ্য
আপনার স্বাস্থ্যের প্রতি সচেতন থাকার আবশ্যকতা রয়েছে। বাইরের খাবার খাবেন না নাহলে খাদ্যে বিষক্রিয়ার জন্য পীড়িত হতে পারেন। প্রয়োজনের অতিরিক্ত পরিশ্রম স্বাস্থ্যের ক্ষতি করতে পারে সেইজন্য ভালো হয় আপনি পূর্ণ বিশ্রাম করুন। ত্বক সম্পর্কিত রোগ হতে পারে। যে মহিলা বা পুরুষ কোন দীর্ঘ অসুখে ভুগছেন, তাঁদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। স্বাস্থ্যের খেয়াল রাখুন। যোগ, প্রাণায়াম ও নিয়মিত ধ্যান করুন, লাভ হবে। গাড়ি চালানোর সময় সাবধান থাকুন ও গতি নিয়ন্ত্রিত রাখুন। ২০১৭ রাশিফল আপনাকে বেপরোয়াভাবে গাড়ি চালকদের থেকে উচিৎ দূরত্বে থাকার পরামর্শ দিচ্ছে।