প্রশান্তিদায়ক পাঁচ পানীয়

0

ক্লান্তিকর দিন, ব্যস্ততা? ভারী কোনো খাবার খাওয়ার সময় নেই? এজন্য আছে এমন সব পানীয় যা আপনাকে করে তুলতে পারে প্রশান্ত, দূর করতে পারে কর্মক্লান্তি। নিচের পানীয়গুলো পান করে দেখুন তো: এক গ্লাস দুধ : এতে আছে ট্রাইপটোফ্যান যা বিপাক ক্রিয়ায় খাদ্য শোষণ করে আপনার মেজাজ ভালো করায় সাহায্যকারী সেরোটোনিন উৎপাদনে সাহায্য করবে। একই সঙ্গে দুধের মধ্যে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।   

গরম কোকো: গরম পানীয় আপনার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে যা শরীরে আরামের অনুভূতি দিতে সাহায্য করবে। একই সঙ্গে তা আপনার মস্তিষ্কেও একই অনুভূতি জাগাবে।

কালো চা : কঠিন চাপের মধ্যে কাজ করার পর ছয় সপ্তাহ দিনে চারবার করে কালো চা পান করলে তা শরীরের স্ট্রেস হরমোন কমাতে সাহায্য করে। লন্ডনের এক বিশ্ববিদ্যালয়ের পরিচালিত গবেষণায় এর সত্যতা পাওয়া যায়।

সবুজ চা: এর মধ্যে প্রচুর পরিমাণ থিয়ানিন আছে যা আলফা ওয়েভ তৈরির মধ্য দিয়ে মস্তিষ্ককে শিথিল করে এবং একই সঙ্গে উত্তেজনা সৃষ্টিকারী বেটা ওয়েব কমাতে সাহায্য করে।

এক গ্লাস ঠান্ডা পানি: এক গ্লাস ঠান্ডা পানি পান করুন এবং হাঁটতে বের হয়ে যান। কেননা পানি আপনার শরীরের রক্ত চলাচল সচল করবে এবং নির্মল বাতাসে শরীরে এন্ড্রোফিন তৈরি হয়ে তা আপনাকে চাপমুক্ত করতে সাহায্য করবে।

অতিরিক্ত কান্তিতে শুধু ভরপেট খেয়ে এক ঘণ্টা ঘুমালেই আপনি চাঙ্গা হয়ে যাবেন, এমন ধারণা সব সময় সঠিক নয়। বরং একটু সময় নিন এবং ওপরের পানীয়গুলো পান করার চেষ্টা করুন। দেখবেন আপনার কান্তিই শুধু দূর হয়নি বরং আপনি অনেক হালকা বোধ করছেন। আর স্বাস্থ্যকর এসব পানীয় আপনার শরীরে শক্তি জোগাতেও সাহায্য করবে।