রক্তদান পৃথিবীর একটি অন্যতম মহৎ কাজ : চমেকে সেমিনারে বক্তারা

0

॥ ই-হেলথ২৪ প্রতিনিধি॥  বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে গত ১৪ জুন বৃহস্পতিবার সকালে  চট্টগ্রাম মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংস্থা সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ইউনিট আয়োজিত সেমিনারে অতিথিরা রক্তের প্রয়োজনে রক্তদাতার মহৎ দান সম্পর্কে মূল্যবান কিছু কথা বলেন। বেলা সাড়ে ১১টায় চমেক এমইইউ মিলনায়তনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

বক্তারা আরও বলেন, রক্তদান পৃথিবীর অন্যতম মহৎ কাজ। কারণ রক্ত কৃত্রিম উপায়ে কোনো কারখানায় উৎপাদন করা যায় না। বর্তমানে দেশে রক্তের চাহিদা ৬ লাখ ব্যাগ। এর মধ্যে এখনো ঘাটতি থাকে দেড় লাখ ব্যাগ। দেশে রক্ত দেওয়ার মতো সক্ষম মানুষের অভাব না থাকলেও সচেতনতার অভাব প্রকট।

‘প্রত্যেক রক্তদাতাই একজন নায়ক’ প্রতিপাদ্য সামনে রেখে শোভাযাত্রা, আলোচনা, সেমিনার, ভিডিওচিত্র, সেরা রক্তদাতা ও প্রতিষ্ঠানগুলোকে স্মারক প্রদানসহ নানা আয়োজনে দিবসটি পালন করে সন্ধানী চমেক ইউনিট এবং আন্দরকিল্লা ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তকেন্দ্র।

সেমিনারে সভাপতিত্ব করেন চমেক ইউনিটের সভাপতি নওশিন ফারজানার সভাপতিত্ব সেমিনারে অতিথি ছিলেন চমেক অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীর ও চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফসিউর রহমান।