যারা স্লিম হতে চান তাদের জন্য স্বস্তির বার্তা

0

যারা স্লিম হতে চান তাদের জন্য স্বস্তির বার্তা
যারা স্লিম হতে চান তাদের জন্য স্বস্তির বার্তা
॥ ই-হেলথ২৪ ডেস্ক ॥  ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে বেরিয়ে এসেছে, স্লিম হওয়ার জন্য আসলে খুব বেশি কিছুর প্রয়োজন নেই। রাতের ঘুমের পরিমাণটা বাড়িয়ে দিলেই স্লিম হওয়া সম্ভব!

মার্কিন যুক্তরাষ্ট্রের স্নায়ুবিদ নাথানিয়েল ওয়াটসনের নেতৃত্বে একদল গবেষক এক হাজার ৮৮ জোড়া যমজ শিশুর ওজন ও ঘুমের অভ্যাস পর্যবেক্ষণ করেন। গবেষকেরা দেখতে পান, রাতের বেলায় সাত ঘণ্টার কম ঘুমানো শিশুরা নয় ঘণ্টার বেশি ঘুমানো শিশুদের চেয়ে শুধু স্থুলই হয় না উপরন্তু শরীরের ওজনের ওপরও তাদের তেমন নিয়ন্ত্রণ থাকে না।

ওয়াটসনের দলের পর্যবেক্ষণে বলা হয়, যে যমজ শিশুরা সাত ঘণ্টার কম ঘুমায়, তাদের শরীরের উচ্চতার সঙ্গে ওজনের সম্পর্কে (বিএমআই) শতকরা ৭০ ভাগ জিন এবং শতকরা ৪ ভাগ পরিবেশগত প্রভাব ফেলে। অন্যদিকে যে যমজ শিশুরা নয় ঘণ্টার বেশি ঘুমায়, তাদের শরীরের উচ্চতার সঙ্গে ওজনের সম্পর্কে (বিএমআই) শতকরা ৩২ ভাগ জিন এবং শতকরা ৫১ ভাগ পরিবেশগত দিক প্রভাব ফেলে।

ওয়াটসন বলেন, ‘আপনি যত কম ঘুমাবেন, আপনার ওজনের ওপর জিনের প্রভাব ততই বাড়বে। যত বেশি ঘুমাবেন, আপনার ওজনের ওপর জিনের প্রভাব তত কমবে।’
ওয়াটসন আরও বলেন, অল্প সময় ঘুম স্থূলতার সঙ্গে সম্পর্কিত জিনদের সক্রিয় হতে সহায়তা করে। অন্যভাবে বললে, বেশি ঘুম স্থূলতার সঙ্গে সম্পর্কিত জিনদের নিয়ন্ত্রণ করে।
সূত্র-টাইম সাময়িকী