চট্টগ্রামে যাত্রা শুরু করল দেশের প্রথম মেডিসিন ব্যাংক

0

মানুষের কল্যাণে কাজ করার লক্ষ্যে একটি অনন্য ধারণা থেকে দেশে প্রথমবারের মতো চট্টগ্রামে যাত্রা শুরু করল রেড ক্রিসেন্ট মেডিসিন ব্যাংক। বাংলাদেশ রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান আবদুস ছালামের প্রচেষ্টায় এই মেডিসিন ব্যাংকের যাত্রা শুরু হয়েছে সম্প্রতি।

চট্টগ্রামের যুব সদস্যদের আগ্রহ নিয়ে দেশের প্রথম মেডিসিন ব্যাংক প্রতিষ্ঠায় মনোযোগী হন তিনি। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. এমএস আকবর এমপি সম্প্রতি বাংলাদেশের প্রথম মেডিসিন ব্যাংক ‘রেড ক্রিসেন্ট মেডিসিন ব্যাংকে’র উদ্বোধন করেন। এই মেডিসিন ব্যাংকের মাধ্যমে অসহায়, দুস্থ, হতদরিদ্র মানুষের জন্য বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ সংগ্রহ করা সম্ভব হবে, যা দিয়ে নিজের প্রয়োজন মেটাতে পারবে।

যেভাবে কার্যক্রম পরিচালিত হয়
মেডিসিন ব্যাংক তাদের কার্যক্রম পরিচালনা করে মূলত স্কুল-কলেজ এবং সংগঠনভিত্তিক। প্রাথমিক পর্যায়ে স্কুল-কলেজের যুব সদস্যদের মাধ্যমে ছাত্রছাত্রী ও শিক্ষকদের মাঝে মেডিসিন ব্যাংকের কার্যক্রম সম্পর্কে ধারণা দিয়ে একটি নির্দিষ্ট তারিখে ওষুধগুলো সংগ্রহ করা হয়। মেডিসিন ব্যাংকে যেসব ওষুধ সংগ্রহ করা হবে তা হলো—যেসব ওষুধের মেয়াদ আছে অথচ অব্যবহৃত হিসেবে বাসায় পরে আছে এরকম প্রায় প্রতিটি বাসায় রয়েছে যা পরবর্তীতে ফেলে দেয় অথবা নষ্ট করে ফেলি। অথচ একটু সচেতন হলে প্রয়োজন শেষে আমাদের কাছে জমাককৃত অব্যবহৃত ওষুধ সঠিক ব্যবহারের মাধ্যমে অসহায়, দুস্থ ও হতদরিদ্র মানুষ যারা অর্থের অভাবে ওষুধ ক্রয় করে সেবন করতে পারছে না তাদের সহযোগিতা করা সম্ভব। এরপর সেসব মেডিসিন সংগ্রহ করে একজন ডাক্তার দ্বারা পরীক্ষা করে যে সব ওষুধের মেয়াদ আছে এবং ব্যবহার উপযোগী সেগুলোকে আলাদা করে অসহায়, দুস্থ ও হতদরিদ্র মানুষ যাদের প্রয়োজন তাদের সম্পূর্ণ বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়। জানা গেছে, পর্যায়ক্রমে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে বুথ বসানো হবে, যাতে করে অসহায়, দুস্থ ও হতদরিদ্র মানুষ সেখান থেকে বিনামূল্যে ওষুধ সংগ্রহ করতে পারে। আপাতত যুব সদস্যদের মাধ্যমে ওষুধ সংগ্রহ ও বিতরণ করা হচ্ছে।