আয়ুর্বেদ চিকিৎসার প্রসার বাড়াতে গবেষণা ও প্রকাশনা বাড়ানোর আহ্বান

0

বাংলাদেশে আয়ুর্বেদ চিকিৎসার প্রসার বাড়াতে এ নিয়ে গবেষণা ও প্রকাশনা বাড়ানোর আহ্বান জানিয়েছেন জনস্বাস্থ্য প্রশাসনের কর্মকর্তারা। গত সোমবার আয়ুর্বেদ দিবস উপলক্ষে জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের এমআইএস মিলনায়তনে এক সেমিনারে বাংলাদেশে আয়ুর্বেদ নিয়ে কাজ করা সংশ্লিষ্টদের এ আহ্বান জানান তারা।

‘সেমিনার অন প্রোমোশন অফ আয়ুর্ভেদা’ শিরোনামে যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে জনস্বাস্থ্য মন্ত্রণালয় ও ভারতীয় হাই কমিশন।

সেমিনারে ‍স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ‍সরদার আবুল কালাম বলেন, “বাংলাদেশে আয়ুর্বেদ চিকিৎসার প্রসার বাড়াতে আরো অনেক প্রকাশনা লাগবে, গবেষণা করতে হবে; নয় তো কোনদিকে ঘাটতি আছে তা বুঝবেন কী করে?

“আপনারা কাজ করুন। সরকার পাশে ছিল, আছে, থাকবে। ‍আয়ুর্বেদের জন্য আলাদা ডিপার্টমেন্ট করার কথা ভাবছি আমরা।”

জনস্বাস্থ্য অধিদপ্তরের হোমিও অ্যান্ড ট্র্যাডিশনাল মেডিসিনের ব্যবস্থাপক ডা. মনোয়ারা সুলতানা বলেন, “এই বিষয়ে ভালো শিক্ষক নেই, পোস্ট গ্র্যাজুয়েশন ছিল না। অনেক পুরনো বিষয় হিসেবে এর যতটা চর্চা হওয়ার কথা ততটা হয় নি। আমরা চেষ্টা করে যাচ্ছি, আয়ুর্বেদের সাথে সংশ্লিষ্টদেরও এগিয়ে আসতে হবে।”

সেমিনারে অন্যদের মধ্যে ভারতীয় হাই কমিশনের কর্মকর্তা জিষ্ণু প্রসন্ন মুখার্জি, জনস্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাব্যবস্থাপক ডা. মো. এহতেশামুল হক চৌধুরী ও আয়ুর্বেদিক ফার্মেসি গ্রুপের চেয়ারম্যান এএফএম ফখরুল ইসলাম মুন্সী উপস্থিত ছিলেন।