গ্রিন টি ক্যান্সার কমায়

0
গ্রিন টি ক্যান্সার কমায়
গ্রিন টি ক্যান্সার কমায়
॥ ই-হেলথ২৪ ডেস্ক ॥ 
এক কাপ দু’কাপ তিন কাপের বেশি হলেও ক্ষতি নেই। দিনে পাঁচ কাপ চা আপনি অনায়াসেই খেতে পারেন। গবেষকরাই সেই পরামর্শ দিচ্ছেন। দিনে পাঁচ কাপ গ্রিন টি খেলে নাকি ক্যান্সার হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়। কিছুদিন আগেই তোহোকু ইউনিভার্সিটিতে এই বিষয়টি নিয়ে গবেষণা করা হয়েছিল। তাতেই গবেষকরা প্রমাণ করেছেন গ্রিন টি ক্যান্সার হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।
এক্ষেত্রে গবেষকরা ৪০ থেকে ৭৯ বছরের ৪১ হাজার ৭৬১ জন মানুষকে নিয়ে গবেষণা করেছেন। এদের মধ্যে কেউ-ই অতীতে ক্যান্সারে আক্রান্ত হননি। এদের প্রত্যেককেই গবেষকরা দিনে পাঁচ কাপ গ্রিন টি খাওয়ার পরামর্শ দিয়েছিলেন।
গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, এদের মধ্যে যারা দিনে পাঁচবার গ্রিন টি খেয়েছেন তাদের প্রত্যেকেরই অন্যদের তুলনায় ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৪২ শতাংশ কমে গেছে।

বৃদ্ধ মানুষের জন্য রোদ উপকারী
মধুমেহ আর হৃদরোগ সারানোর জন্য বাজারে নানা ওষুধ রয়েছে। কিন্তু জানেন কি—সূর্যালোক অর্থাত্ রোদের মধ্যে দিয়ে এই ব্যাধির প্রকোপ থেকে বাঁচা যায়। রোদে বসাটা স্বাস্থ্যের জন্য ভালো। তবে রোদের গুরুত্বটা এখানেই সীমিত নয়। কিছুদিন আগে পরিচালিত এক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, রোদের মধ্য দিয়ে বৃদ্ধ ব্যক্তিদের মধুমেহ ও হৃদরোগের সম্ভাবনা কমে যায়। কারণ রোদের মধ্য দিয়েই আমাদের শরীরে ভিটামিন ডি’র সঞ্চার ঘটে। এই ভিটামিন ডি রোগ প্রতিরোধ করে। বৃদ্ধ ব্যক্তিরা যদি দীর্ঘক্ষণ রোদে বসে তাদের গা-টা গরম করে নেন তাহলে তারা এই রোগের প্রকোপ থেকে মুক্তি পাবেন। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ভিটামিন ‘ডি’ এর মাত্রা কমে যায়। তখন শরীরে এসে ভিড় করে নানা ব্যাধি।
এই প্রসঙ্গে বিখ্যাত চিকিত্সক ডা. অস্কার ফ্রেনো জানিয়েছেন, বৃদ্ধ বয়সে শরীরে ভিটামিন ডি’র অভাব হওয়ার প্রচুর কারণ রয়েছে। এক তো বয়স্ক ব্যক্তিরা রোদে বেরুতে সংকোচ বোধ করেন। এমন পোশাক পরেন যাতে শরীরে রোদ লাগার কোনো উপায় থাকে না। সেই কারণে শরীরে ভিটামিন ডি’র অভাব ঘটে।