৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ!

0

বাংলাদেশসহ উপমহাদেশের প্রতিটি দেশে ডায়াবেটিস বর্তমানে মহামারী আকার ধারণ করেছে। ডায়াবেটিস একটি লাইফস্টাইল ডিজিজ অর্থাৎ রোগীর খাদ্যাভ্যাস, ব্যায়াম, প্রতিদিনের জীবনযাপনের ওপর ডায়াবেটিস হওয়া নির্ভর করে।

ডায়াবেটিসকে নিয়ন্ত্রণযোগ্য অসুখ বলা হলেও বর্তমানে চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, সঠিক নিয়মে শরীরচর্চা বা ব্যায়াম এবং মন প্রফুল্ল রাখার মাধ্যমে ডায়াবেটিস থেকে কিওর বা রোগমুক্তি সম্ভব।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুষ্টিবিদ ডা. বিশ্বরূপ রায় চৌধুরী তার ‘ডায়াবেটিস টাইপ ওয়ান অ্যান্ড টু কিওর ইন সেভেন্টি টু অ্যাওয়ার্ড’ বইয়ে তথ্য-প্রমাণ দিয়ে লিখেছেন তার অধিকাংশ রোগীর ইনসুলিন বা ওষুধ ছাড়াই রক্তের সুগার স্বাভাবিক অবস্থায় নেমে এসেছে।

সম্প্রতি ঢাকার পান্থপথের হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের উদ্যোগে ৩৪ জন ডায়াবেটিক রোগীকে নিয়ে তিন দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোগীদের মধ্যে রয়েছেন সরকারের অতিরিক্ত সচিব, প্রকৌশলী, অধ্যক্ষ, অধ্যাপক, ইঞ্জিনিয়ার, আইনজীবী, গৃহিণী, সিনিয়র সাংবাদিক।

৭২ ঘণ্টার এই কোর্সে ২২ জনের ইনসুলিন ও ওষুধ ছাড়াই রক্তের সুগার নরমাল অবস্থায় এসেছে, বাকিদের ওষুধের ন্যূনতম ডোজ গ্রহণ করতে হচ্ছে। জাদু নয়, বিজ্ঞানসম্মত উপায়েই এ রোমুক্তি ঘটানো হয়েছে। এ মাসের ২১, ২২, ২৩ তারিখে পান্থপথের শেল সেন্টারে পরবর্তী ওয়াকর্শপ (রেজিস্ট্রেশন-০১৯২১৮৪৯৬৯৯) অনুষ্ঠিত হবে। রোগী ভেদে ভোজ স্বাস্থ্যকর খাবার পরিবেশন, মেডিটেশন, ব্যায়াম, নিউরোবিকের মাধ্যমে কীভাবে ডায়াবেটিস থেকে মুক্ত হওয়া যায় তাই জানানো হবে এই কর্মশালায়।