বুক ধড়ফড় বা Palpitation

0

ডা. আমিরউজ্জামান খান
অনেক রোগী আছেন যাদের বুক বুক ধড়ফড় করে। ইংরেজিতে একে বলা হয় Palpitation. বুক ধড়ফড় কি তা সবার জানা দরকার। হৃৎপিণ্ড স্বাভাবিকভাবে প্রতি মিনিটে ৭২-১০০ বার আঘাত করে। অনেক সময় এ আঘাত দ্রুত, বেশ আস্তে আস্তে চলে। আবার অনেক জোরে ধাক্কা মারে। এমন প্রতিকূল পরিস্থিতি হৃৎপিণ্ডে যখন শুরু হয় তখন তাকে বুক aodo বলে। যদি হৃৎপিণ্ডকে একটা দোতালা বাড়ির সঙ্গে তুলনা করি তবে পাঠকদের বুঝতে সুবিধা হবে। যে কোনো বাড়ি, যে বাড়িতে মানুষ বসবাস করে। সে বাড়িতে পানি (হৃৎপিণ্ড মাংসপেশিতে খাবার লাইন) ও বিদ্যুতের লাইন থাকে, হৃৎপিণ্ডের ওপর এবং নিচতলায় দুটি করে ঘর থাকে। দোতলা ঘরে দুটো দরজা আছে। এ দুটি দরজা হলো নিচতলায় যাওয়ার জন্য। দোতলার এক ঘর থেকে অন্য ঘরে যাওয়ার কোনো দরজা নেই। অনুরূপ নিচতলায় দুটি দরজা আছে। এক ঘর থেকে অন্য ঘরে যাওয়ার জন্য কোনো দরজা নেই। উপরের ঘর দুটিকে বলে, Left I Right-Atrium এবং নিচের ঘরগুলোকে বলে Left এবং Right- Ventricle. উপরের Left-Atrium থেকে Mitral valve বা দরজা দিয়ে রক্ত নিচের Left-Ventricle এ আসে এবং নিচতলার Left-Ventricle থেকে রক্ত Aortic Valve বা দরজা দিয়ে শরীরে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে চলে যায়। উপরতলার Right-Atrium থেকে রক্ত Tricuspid valve বা দরজা দিয়ে নিচতলার Right-Ventricle আসে এবং নিচতলার Pulmonary Valve বা দরজা দিয়ে রক্ত ফুসফসে চলে যায়। হৃৎপিণ্ড এ নিয়মে চলতে থাকে। ফুসফুসে যে রক্ত যায় সেটা হলো দূষিত বা কার্বন-ডাইঅক্সাইড মিশ্রিত রক্ত। ফুসফুসে যাওয়ার পর অক্সিজেনের মাধ্যেমে দূষিত রক্ত বিশুদ্ধ হয়।

ঝঅ হড়ফব যেখানে Electrical Impulse তৈরি হয়, সেই SA node হৃৎপিণ্ড দোতলার Rt-Atrium-এ অবস্থিত SA node-G Electrical Impulse তৈরি হওয়ার পর উপরের ঘরে Electricity সরবরাহ করার পর নিচতলার ঘরে সরবরাহ করে, যাতে হৃৎপিণ্ডের মাংসপেশিগুলো কাজ করতে পারে। দোতলা ও নিচতলার মাঝখানে AV node নামের এক ধরনের Speciali“ed tissue থাকে, যেটি Electric impulse Relay Station হিসেবে কাজ করে। যদি কোনো কারণে Electric impulse তৈরি না হয় তাহলে ওই বাড়ির সব ঘরে আলো থাকবে না, ফলে আলোর অভাবে রান্না করা যাবে না। তখন হৃৎপিণ্ডে খাদ্য ঘাটতি হবে। যদি খাদ্য তৈরি না হয় সে ক্ষেত্রে হৃৎপিণ্ডের করনারি আর্টারি সুস্থ থাকলেও হৃৎপিণ্ড মাংসপেশি ঘঁঃৎরঃরড়হ ও অক্সিজেনের অভাববোধ করবে। আবার করনারি আর্টারির যদি পানি বা খাদ্য লাইন চিন্তা করি সে ক্ষেত্রে যদি করনারি আর্টারির ভেতর চর্বি জমে সে ক্ষেত্রেও হৃৎপিণ্ড Nutrition ও অক্সিজেনের অভাববোধ করবে এবং SA node এর Electric impulse তৈরি করার ক্ষমতা কমে যাবে এবং AV node এর Electric impulse রিলে করার ক্ষমতা কমে যাবে।

SA node এর নিজের রোগের জন্য Palpitation হতে পারে, আবার AV node এর নিজের রোগের জন্য Palpitation হতে পারে। যেসব কারণে বুক aodo করে এর মধ্যে অন্যতম করনারি আর্টারি ডিজেজ (Ischaemic heart disease), hypertension (উচ্চ-রক্তচাপ), Thyrotoxicosis, Rheumatic heart disease, WPW Syndrome, অনেক সময় রক্তের মধ্যে বিভিন্ন ধরনের লবণের তারতম্য হলে বুক aodo করতে পারে। রক্তশূন্যতা, অন্তঃসত্ত্বা, চা, কফি, ধূমপান, মদ্যপান ইত্যাদির জন্যও বুক aodoকরতে পারে। অনেক সময় শরীরের উত্তেজনা বাড়ায় এমন ওষুধ সেবন করলেও বুক aodo করতে পারে। যদি কোনো ব্যক্তির বুক aodo করে তবে জরুরি ভিত্তিতে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং বুক aodoর কারণ বের করে চিকিৎসা নিতে হবে।

লেখক : সহকারী অধ্যাপক, ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট
কনসালটেন্ট, উত্তরা হার্ট সেন্টার (প্রা.) লি.
ফোন : ০১৫৫২৪১২৬২৪