এলএমএএফ : সেবা দিয়ে আয়

0

একসময় গ্রামে ডাক্তার বলতে পল্লী চিকিৎসকরাই ছিলেন। জ্বরের ওষুধপত্র দেওয়া, পাশাপাশি ছোটখাট অপারেশনও করতেন তাঁরা। তাঁদের অদক্ষতা নিয়ে অনেক গল্প চালু আছে। তবে সময় বদলেছে। পল্লী চিকিৎসকরা এখন আগের চেয়ে বেশি প্রশিক্ষিত এবং কর্মক্ষম। বড় হয়েছে কাজের ক্ষেত্রও। এ পেশার বিস্তারিত জানাচ্ছেন মাহবুব আল মেহেদী।

পল্লী চিকিৎসকরা স্বাস্থ্যবিষয়ক প্রাথমিক জ্ঞান, চিকিৎসাবিজ্ঞানের নিয়মকানুন, রোগ নির্ণয়-পদ্ধতি এবং ওষুধ সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়ে থাকেন। তাই বিশেষজ্ঞ ডাক্তারের সহযোগী হওয়া ছাড়াও এনজিওর স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন গ্রুপে এলএমএএফ (লোকাল মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট অ্যান্ড ফ্যামিলি প্লানিং) কোর্স করাদের কাজের সুযোগ রয়েছে।

পল্লী চিকিৎসকের কাজ
পল্লী চিকিৎসকরা যেসব সেবা দিয়ে থাকেন তা হলো_প্রান্তিক পর্যায়ের মানুষকে স্বাস্থ্যসচেতন করা, স্বাস্থ্যবিষয়ক সঠিক তথ্য দেওয়া, সঠিক পদ্ধতিতে রোগীর পরিচর্যা করা, বাড়ি বাড়ি গিয়ে ব্যক্তি ও শিশুদের মানসিক সমস্যাবিষয়ক পরামর্শ দেওয়া, আত্মবিশ্বাস তৈরি করা এবং ইতিবাচক মনোভাব তৈরিতে সহায়তা করা, মা-শিশু ও গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সেবা ও পরামর্শ দেওয়া। ওষুধ দেওয়ার ক্ষেত্রে ওষুধের সঠিক ব্যবহার মাত্রা, সেবনবিধি, পার্শ্বপ্রতিক্রিয়া, গর্ভাবস্থায় কী কী করণীয় ইত্যাদি বিষয়ে পরামর্শ দেন তাঁরা। এ ছাড়া পল্লী চিকিৎসকরা সাধারণ কাটাছেঁড়ার ব্যান্ডেজ খোলা, স্যালাইন পুশ করা ও প্রেশার মাপার কাজ করে থাকে। একজন পল্লী চিকিৎসক প্রাথমিক সেবায় যেসব উপকরণ দিয়ে সেবা দেন সেগুলো হলো_থার্মোমিটার, প্রেশার মাপার যন্ত্র, তুলা, গজ-ব্যান্ডেজ, সুতা, কাঠি, সেভলন ইত্যাদি।

কাজের ক্ষেত্র
পল্লী চিকিৎসকরা বেসরকারি হাসপাতাল, পারিবারিক স্বাস্থ্য ক্লিনিক, আরবান প্রজেক্ট ও এনজিওর স্বাস্থ্যসেবা প্রকল্পে চাকরির সুযোগ পান। বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারে সহযোগী হিসেবে এলএমএএফ কোর্স সম্পন্নকারীর ভালো চাহিদা রয়েছে। এ ছাড়া স্বাধীনভাবে ওষুধের দোকান বা ফার্মেসি দিতে চাইলেও এলএমএএফ কোর্সটি কাজে দেয়।

প্রশিক্ষণ
পল্লী চিকিৎসক হতে চাইলে এলএমএএফ নামের ছয় মাসের একটি সার্টিফিকেট কোর্স করতে হয়। কোর্সটি দুই মাস করে মোট তিন সেমিস্টারে বিভক্ত। সাধারণত ভর্তির ফি, মাসিক বেতন, প্র্যাকটিক্যাল ফি, পরীক্ষার ফি ইত্যাদি বাবদ সাত থেকে আট হাজার টাকা খরচ হয়। ভর্তির সময় ভর্তি ফি বাবদ দুই হাজার টাকা, মাসিক বেতন ৬০০ টাকা, প্র্যাকটিক্যাল ফি, পরীক্ষার ফি ও অন্যান্য ফি বাবদ এক হাজার ৪০০ টাকা খরচ হয়। তবে প্রশিক্ষণ ইনস্টিটিউটভেদে কোর্স ফি কম-বেশি হতে পারে।

ভর্তির যোগ্যতা
এলএমএএফ কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে এসএসসি পাস হতে হবে। যেকোনো বিভাগের ছাত্রছাত্রীরাই কোর্সটিতে ভর্তি হতে পারবেন, তবে বিজ্ঞান বিভাগের হলে ভালো হয়। ভর্তির সময় এসএসসি বা সমমানের সনদপত্র, নাগরিকত্ব সনদপত্র এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে।

যা শেখানো হয়
ছয় মাসে প্রার্থীকে তত্ত্বীয় ও ব্যবহারিক মিলিয়ে মোট ৯টি বিষয় পড়তে হয়। এর মধ্যে অন্যতম বিষয়গুলো হলো_অ্যানাটমি, ফিজিওলজি, মেডিক্যাল আইন, প্যাথলজি, ফার্মাকোলজি, কমিউনিটি মেডিসিন, মেডিসিন সার্জারি ও গাইনি। এ ছাড়া ব্যবহারিক ক্লাসে হাসপাতাল বা ক্লিনিকে বিভিন্ন মেডিক্যাল যন্ত্রপাতির ব্যবহার, ওষুধপত্র, গজ-ব্যান্ডেজ, ফরসেক, ক্যাথেটার, স্টেথিসকোপ, সাধারণ সেলাই ইত্যাদি শেখানো হয়।
এ ছাড়া সাধারণত ছোট ধরনের অপারেশন, স্যালাইন দেওয়া, রক্তচাপ নির্ণয়, রক্তের গ্রুপ নির্ণয়-পদ্ধতি, নরকঙ্কালের মাধ্যমে মানবদেহের অঙ্গের মডেল বিভিন্ন আঙ্গিকে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণের মাধ্যমে রোগ নির্ণয় ও সঠিকভাবে ওষুধ প্রয়োগ-পদ্ধতি শেখানো হয়।

মেয়েদের কাজের ক্ষেত্র
ছেলেদের পাশাপাশি মেয়েরাও এ পেশায় আসতে পারেন। বিভিন্ন সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থায়ও স্বাস্থ্যসেবিকা হিসেবে কাজের সুযোগ রয়েছে। প্রাথমিক স্বাস্থ্যসেবিকা হিসেবে আরবান প্রকল্প ও এনজিওর স্বাস্থ্যসেবা প্রকল্পে মেয়েদেরই অগ্রাধিকার দেওয়া হয়। এ ছাড়া সরকারিভাবে প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য বেশ কিছু প্রকল্প আছে, যাতে শুধু মেয়েদেরই নিয়োগ দেওয়া হয়। তাই এ কোর্স সম্পন্নকারীরা প্রাথমিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন প্রকল্পে সহজেই চাকরি পেতে পারেন।

যেখানে প্রশিক্ষণ নেবেন
দেশের বিভিন্ন বিভাগ ও জেলা শহরে সরকার অনুমোদিত বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো এলএমএএফ কোর্স পরিচালনার জন্য স্বাস্থ্য অধিদপ্তর বা কারিগরি শিক্ষা বোর্ড থেকে অনুমোদন পেয়েছে। এলএমএএফ বা পল্লী চিকিৎসকদের জন্য ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ দিয়ে থাকে এমন কয়েকটি ইনস্টিটিউটের ঠিকানা দেওয়া হলো :

এলএমএএফ ট্রেনিং সেন্টার
ভবন নম্বর ১১ (তৃতীয় তলা), কল্যাণপুর বাসস্ট্যান্ড (ওভার ব্রিজের পশ্চিমে), ঢাকা-১২০৭।
ফোন : ৯০০৩৫৮৬, মোবাইল : ০১৮১৫৪২৪৭৪৭।

সততা সমাজ কল্যাণ সংস্থা
৯ এয়ারপোর্ট রোড (চতুর্থ তলা)
মহাখালী, ঢাকা।
মোবাইল : ০১৭১১১০৬০১২, ০১১৯৯৩২৩০৪২।

দেশ বাংলা ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি
১৬/এ বঙ্গবন্ধু এভিনিউ (ষষ্ঠ তলা), গুলিস্তান, ঢাকা।
ফোন : ৯৫৬৪১৬৯, মোবাইল : ০১৫৫২৩৪৩৮৫৪।
শাখা অফিস : বাড়ি নম্বর ২৯০/৪, ব্লক-এ, নিলয় প্লাজা (চতুর্থ তলা), খিলগাঁও রেলগেট, বাটাবাজার, ঢাকা।
ফোন : ৮২৫২৩০৩, ৮২৫২৩০৪

ইউএসএসএফ
১৩ নম্বর বঙ্গবন্ধু এভিনিউ, গুলিস্তান, ঢাকা-১০০০।
ফোন : ০১৭১২৪৬৫৫২৭, ০১১৯০২৬৫৫১০।