বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের উদ্যোগের প্রশংসা

0

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডবিøউ) মহাপরিচালক আহমেট উজুমচু বলেছেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি বাস্তবায়নে বাংলাদেশের উদ্যোগ প্রশংসনীয়।

নেদারল্যান্ডের দি হেগ শহরে ওপিসিডবিøউ সদর দপ্তরে রাসায়নিক অস্ত্র বিষয়ক বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মাদ সফিউল হক এনডিসি, পিএসসি, ওপিসিডবিøউ’র মহাপরিচালকের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হলে মহাপরিচালক এ মন্তব্য করেন।

জেনারেল বেলাল বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে আন্তর্জাতিক কেমিক্যাল কনভেনশনের পূর্ণ বাস্তবায়নে বাংলাদেশের গৃহীত পদক্ষেপসমূহ মহাপরিচালকের নিকট তুলে ধরেন। জেনারেল বেলাল মহাপরিচালককে অবহিত করেন যে, বাংলাদেশ এখন শুধু অভ্যন্তরীণ সক্ষমতা নয় বরং আঞ্চলিক এবং আন্তর্জাতিকভাবে এই সংগঠনের কার্যক্রমে অংশগ্রহণে সক্ষম। এ পর্যায়ে জেনারেল বেলাল বাংলাদেশে একটি পরিপূর্ণ রাসায়নিক ল্যাবরেটরী স্থাপনের প্রস্তাব করেন এবং ওপিসিডবিøউ’র সহযোগিতা কামনা করেন।

মহাপরিচালক এ প্রস্তাবের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান এবং সম্ভাব্য সহযোগিতার আশ্বাস দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
অতীতের যে কোনো সময়ের চেয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী এবং উজ্জ্বল ভূমিকা পালন করছে উল্লেখ করে মহাপরিচালক ওপিসিডাবিøউ’র বিভিন্ন কর্মকান্ডে দি হেগস্থ বাংলাদেশ দূতাবাসের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে তার বিশেষ সন্তুষ্টির কথা জেনারেল বেলালকে জানান। একই সাথে তিনি নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওপিসিডবিøউ’র স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল স¤প্রতি এশিয়ান গ্রæপ থেকে কমিটি অব হোলের চেয়ারপার্সন মনোনীত হওয়ায় তাকে অভিনন্দন জানান।
এছাড়াও ওপিসিডবিøউ’র কর্মকান্ডে উল্লেখযোগ্য অংশগ্রহণ এবং ভবিষ্যতে প্রশিক্ষণসহ অন্যান্য উদ্যোগ গ্রহণ করায় মহাপরিচালক বাংলাদেশকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, জেনারেল বেলাল ওপিসিডবিøউ’র জাতীয় কর্তৃপক্ষসমূহের ষোড়শ বাৎসরিক সভায় অংশগ্রহণের জন্য বর্তমানে দি হেগ-এ অবস্থান করছেন।

ঐ বৈঠকে বাংলাদেশের পক্ষে দি হেগে নিযুক্ত রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল এবং ওপিসিডবিøউ’র পক্ষে উক্ত সংস্থার আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক দপ্তরের পরিচালক মার্ক আলবোন উপস্থিত ছিলেন।