গলার মাংসপেশির ব্যায়াম করে ক্যালরি ক্ষয়

0

গলার মাংসপেশির ব্যায়াম করে ক্যালরি ক্ষয়
গলার মাংসপেশির ব্যায়াম করে ক্যালরি ক্ষয়
॥ তানভির আহমেদ ॥  শরীরের মেদ এবং সেই সাথে ক্যালরি ক্ষয় করতে ব্যায়াম ও ডায়েটিংয়ের কোনো বিকল্প নেই। খাবারের নিয়ম তো আছেই, অধিকন্তু ব্যায়ামের নিত্যনতুন কৌশল নিয়ে স্বাস্থ্যসচেতন ব্যক্তিদের উৎসাহের শেষ নেই। কিন্তু ব্যস্ত সময়ের ফাঁকে খাবারের নিয়ন্ত্রণ আনলেও আপনি ব্যায়াম করার তেমন সময় বের করতে পারছন না।

যদিও ট্রেড মিলের কল্যাণে আমাদের ঝামেলা অনেক কমে গেছে, তার পরও যন্ত্রটির দাম উৎসাহী ব্যক্তিকে কিছুটা হলেও নিরাশ করতে পারে। কিন্তু হাল ছেড়ে দেয়ার কিছু নেই।

অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলসের চার্লস স্টার্ট ইউনিভার্সিটির গবেষকরা এ ক্ষেত্রে বিনা খরচ এবং নির্ঝঞ্ঝাটের সাথে স্বাস্থ্য চর্চার উপায় বাতলে দিয়েছেন। তারা বলেছেন, শুধু গলার মাংসপেশির ব্যায়াম করে আপনি শরীরের অতিরিক্ত ক্যালরি শক্তি ক্ষয় করতে পারেন এবং যা কিনা আপনার শরীর গঠনে কাজে লাগবে।

ব্যায়ামটি মোটেও জটিল কিছু নয়। আট গ্লাস বরফশীতল পানি পান করে আপনি শরীরের ১২৩ ক্যালরি পোড়াতে পারেন। বরফশীতল পানির তাপমাত্রাকে শরীরের স্বাভাবিক তাপমাত্রা অর্থাৎ ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইটে উন্নীত করতে শরীরকে ওই পরিমাণ ক্যালরি শক্তি ক্ষয় করতে হবে। তবে সাবধান, অসুস্থ শরীরে এমন কাজ করা ঠিক নয়।