হার্টের রোগীদের রোজা রাখতে করনীয়

0

হার্টের রোগীদের রোজা রাখতে করনীয়
হার্টের রোগীদের রোজা রাখতে করনীয়
॥ তানিয়া নাজনীন ॥  হার্টের রোগীরা রোজা রাখতে পারবেন তবে ইফতার, রাতের খাবার ও সেহরিতে আমরা যে ধরনের খাবার খাই, তা থেকে একটু সতর্ক থাকতে হবে। উচ্চরক্তচাপ, হার্ট ফেইলুর ও রক্তনালীতে যাদের বক আছে তারা নোনতা, চর্বি জাতীয় খাবার (গরু/খাসীর মাংস) খাবেন না। তাদের খাওয়া হবে শাকসবজি, ভাত, মুরগির মাংস ইত্যাদি দিয়ে।

রোজা রাখলে দেহে ভালো কোলস্টেরলের পরিমাণ বাড়ে ফলে হার্ট সুস্থ থাকে। যে রোগীরা ওষুধ খাচ্ছেন তাদের ডাক্তার দেখিয়ে ওষুধের রিসিডিউল করিয়ে নিতে হবে অর্থাৎ লং অ্যাকটিং ওষুধ খেতে হবে।

আজকাল অনেক ওষুধ এমনভাবে তৈরি যাতে ইফতার থেকে সেহরির সময়কাল পর্যন্ত ডোজ অনুযায়ী খেলে সারাদিনে খাওয়ার প্রয়োজন হয় না। তবে হার্টের যে রোগীদের তিনবেলা ওষুধ না খেলে শ্বাসকষ্ট হয়, অল্প পরিশ্রমেই বুক ব্যথা করে বা হাঁপিয়ে যায়, হাত-পায়ে পানি এসে গেছে তাদের রোজা না রাখাই ভালো। এমনকি দিনের বেলায় যাদের জিহ্বার নিচে ২-৩ বার স্প্রে নিতে হয় কিংবা মূত্রবর্ধক ওষুধ খেতে হয় তারাও রোজা রাখতে পারবেন না।

এ ধরনের রোগীরা বছরের অন্যান্য সময়ে যে নিয়মে ব্যায়াম করেন, এ সময়ও সেভাবে ব্যায়াম করতে পারবেন। আরেকটি ব্যাপার লক্ষ্য রাখতে হবে হার্টের রোগীরা যেন কখনোই ভরপেট না খান। কারণ ভরা পেটেই তাদের বুকে-পেটে ব্যথা বেশি হয়।

তথ্য-
অধ্যাপক ডা. আবদুলাহ আল সাফী মজুমদার
হৃদরোগ বিশেষজ্ঞ
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

*